মেসেঞ্জার কিডস-এ বাড়লো মা-বাবার নিয়ন্ত্রণ

ছয় থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য আনা ফেইসবুকের মেসেঞ্জার অ্যাপের সংস্করণ মেসেঞ্জার কিডস-এ বাবা-মায়ের হাতে আরও বেশি নিয়ন্ত্রণ দিতে নতুন ফিচার আনা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2018, 10:46 AM
Updated : 28 April 2018, 10:46 AM

শুক্রবার এক ঘোষণায় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, বাবা-মায়েরা এখন চাইলে এই অ্যাপে ‘স্লিপ মোড’ চালু করতে পারবেন। এই মোড শিশুদেরকে নির্দিষ্ট সময় পর্যন্ত অ্যাপটি ব্যবহার করতে দেবে না। এক্ষেত্রে মা-বাবা তাদের সন্তানদের ঘুম, খাওয়া বা পড়াশুনার সময় নির্দিষ্ট করে দিয়ে এই মোড চালু করে রাখতে পারবেন, এমনটাই বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে।

মেসেঞ্জার কিডস ইতোমধ্যে মা-বাবাদেরকে তাদের সন্তানদের মেসেজ দেখতে ও তাদের কনটাক্ট লিস্ট নিয়ন্ত্রণের সুযোগ দেয়। কিন্তু ফেইসবুকের পণ্য ব্যবস্থাপক তারুণ্যিয়া গোভিন্দারাজান এক ব্লগ পোস্টে জানান, মা-বাবারা আরও বেশি নিয়ন্ত্রণ চেয়েছেন।

এই অ্যাপ শিশুদেরকে শুধু মেসেজ, ছবি আর ভিডিও পাঠানোর সুযোগ দেয়। সাধারণ ফেইসবুক অ্যাকাউন্টের মেসেঞ্জার অ্যাপের মতো এই সংস্করণে বেশি ফিচার নেই। মেসেঞ্জার কিডস-এ না থাকা ফিচারগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে নিউজ ফিড, ‘লাইক’ বাটন আর বিজ্ঞাপন।

২০১৭ সালের ডিসেম্বরে ফেইসবুক এই অ্যাপ উন্মোচন করে। উন্মোচনের পর স্বাস্থ্য বিশেষজ্ঞ আর শিশু অধিকার কর্মীদের সমালোচনার মুখে পড়ে এটি। তারা এই অ্যাপকে পুরোপুরি বন্ধ করে দেওয়ার আহ্বান জানান।

চলতি বছর জানুয়ারিতে ফেইসবুককে পাঠানো এক চিঠিতে শতাধিক সংগঠন আর স্বাস্থ্যকর্মীদের পক্ষ থেকে সতর্ক করে বলা হয়, ১৩ বছরের কমবয়সী শিশুরা এই অ্যাপ ব্যবহার করলে তা “শিশুদের স্বাস্থ্য উন্নয়নে ব্যাঘাত ঘটাতে পারে।”