রোববার যাচ্ছে ব্লু অরিজিনের রকেট

রোববার নিজেদের নিউ শেফার্ড রকেট উৎক্ষেপণ করতে যাচ্ছে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ব্লু অরিজিন। এই উৎক্ষেপণের মুহূর্ত সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2018, 10:21 AM
Updated : 28 April 2018, 10:21 AM

মার্কিন সংবামাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, রোববার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ব্লু অরিজিন-এর এই রকেট উৎপেক্ষণ শুরু হবে।

 

চলতি বছর এটাই হবে ব্লু অরিজিন-এর প্রথম মহাকাশযাত্রা। ২০১৭ সালের ডিসেম্বরে সপ্তম নিউ শেফার্ড অভিযানে সফলভাবে মানবশূন্য ক্রু ক্যাপসুল ২.০ পাঠানো হয়। এর আগের ১৪ মাসের মধ্যে এটিই ছিল প্রতিষ্ঠানটির প্রথম উৎক্ষেপণ।

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা বেজোস প্রতি বছর অ্যামাজনের শেয়ার বিক্রি করে সেখান থেকে ব্লু অরিজিনে শতকোটি ডলার বিনিয়োগ করেন।

যে অভিযানে কোনো মহাকাশযান যখন পৃথিবীর মধ্যাকর্ষণ সীমার মধ্যেই অবস্থান করে এবং পৃথিবীকে আবর্তন না করেই ভূপৃষ্ঠে ফিরে আসে তাকে সাবঅরবিটাল অভিযান বলা হয়। সাবঅরবিটাল অভিযানে মানুষ পাঠাতে চায় ব্লু অরিজিন। সেই লক্ষ্যে আগানোর একটি অংশ হিসেবে দেখা হচ্ছে রোববারের এই অভিযানকে। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বব স্মিথ এ খবর প্রকাশের আগের সপ্তাহে সংবাদমাধ্যমটিকে বলেন, তিনি আশা করেন প্রতিষ্ঠানটি চলতি বছরেই নিউ শেফার্ড-এ করে মহাকাশে পর্যটক পাঠাবে। “আমরা যখন প্রস্তুত হব, প্রতিষ্ঠানটি শুধু তখনই যাবে”, মন্তব্য তার।  

স্মিথ বলেন, “আমরা নিশ্চিত করতে চাই যে আমাদের যাত্রীদের জন্য এটি পুরোপুরি নিরাপদ।”