আয় বেড়েছে মাইক্রোসফটের

অফিস আর ক্লাউড ব্যবসায় উন্নতি ধরে রাখায় চলতি বছর প্রথম প্রান্তিকে ২৬৮০ কোটি ডলার আয় করেছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2018, 03:25 PM
Updated : 27 April 2018, 03:25 PM

৩১ মার্চ শেষ হওয়া প্রতিষ্ঠানটির অর্থবছরের এই প্রান্তিকে মোট লাভ হয়েছে ৭৪০ কোটি ডলার। এতে এক বছর আগের একই প্রান্তিকের হিসেবে প্রতিষ্ঠানটির আয় বাড়লো ১৬ শতাংশ আর লাভ বেড়েছে ৩৫ শতাংশ। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা বলেন, “মানুষ আর প্রতিষ্ঠানগুলো মাইক্রোসফট ক্লাউডের উপর যে আস্থা রাখছে এই প্রান্তিকে আমাদের ফলাফল তার প্রতিফলন।”

আয় থেকে ডিভিডেন্ড হিসেবে শেয়ারধারীদের ৬৩০ কোটি ডলার দিয়েছে মাইক্রোসফট।

প্রতিষ্ঠানটির বাণিজ্যিক অফিস পণ্য আর ক্লাউড সেবা থেকে আয় বেড়েছে ১৪ শতাংশ। অফিস ৩৬৫ থেকে ৪২ শতাংশ আয় বৃদ্ধি এ ক্ষেত্রে অবদান রেখেছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

প্রতিষ্ঠানটির ক্লাউড ব্যবসায় অ্যাজিউর থেকে আয় বেড়েছে মোট ৯৩ শতাংশ।

রেভিনিউ অ্যান্ড বিজনেস প্রসেসেস খাতে প্রতিষ্ঠানটির মোট আয় হয়েছে নয়শ’ কোটি ডলার, যা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ১৭ শতাংশ বেশি।

বর্তমানে মাইক্রোসফটের অফিস অ্যাপ্লিকেশন অফিস ৩৬৫-এর ব্যবসায়িক ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটি ৫০ লাখেরও বেশি, ভোক্তা ব্যবহারকারীর সংখ্যা ৩.০৬ কোটি।

২০১৬ সালে ২৬০০ কোটি ডলারের বিনিময়ে পেশাদারদের প্লাটফর্ম লিঙ্কডইন-কে কিনে নেয় মাইক্রোসফট। এই প্রান্তিকে লিঙ্কডইন-এর আয় বেড়েছে ৩৭ শতাংশ।   

ডিভাইস খাতে পার্সোনাল কম্পিউটিং ডিভাইস ব্যবসায় থেকে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৯৯০ কোটি ডলার, যা ১৩ শতাংশ বেশি। সারফেইস নোটবুক থেকে প্রতিষ্ঠানটির আয় ৩২ শতাংশ বেড়েছে।

উইন্ডোজের বাণিজ্যিক পণ্য আর ক্লাউড সেবা থেকে আয় বেড়েছে ২১ শতাংশ। আর এক্সবক্স সফটওয়্যারের বদৌলতে গেইমিং খাত থেকে আয় বেড়েছে ১৮ শতাংশ।