বন্দুকের ইমোজি সরালো মাইক্রোসফটও

হ্যান্ডগান-এর ছবি সরিয়ে সেখানে খেলনার ছবি দিয়ে আগ্নেয়াস্ত্রের ইমোজি সরানোর তালিকায় সর্বশেষ বড় ইমোজি নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে যুক্ত হয়েছে মাইক্রোসফটের নাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2018, 11:09 AM
Updated : 27 April 2018, 11:09 AM

মার্কিন প্রযুক্তি জায়ান্টটি এক টুইটে জানিয়েছে, তারা তাদের ইমোজি’র নকশা ‘বদলাচ্ছে’। এক্ষেত্রে রিভলবারের গ্রাফিক ছবির জায়গায় একটি ওয়াটার গান-এর ছবি দেখানো হবে।  

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের গান ইমোজি সরিয়ে সম্প্রতি একই ধরনের পদক্ষেপ নিয়েছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল। এর আগেই একই ধরনের পরিবর্তন এনেছে অ্যাপল, স্যামসাং আর টুইটার। একই ধরনের পরিবর্তন আনা প্রতিশ্রুতি দিয়েছে ফেইসবুকও। 

যুক্তরাষ্ট্রে একাধিক বন্দুক হামলার ঘটনার পর ২০১৬ সালে প্রথমে এই পদক্ষেপ নিয়েছিল অ্যাপল। সেই সময় ইমোজি নীতিমালা থেকে সরে আসার কারণে সমালোচিত হতে হয়েছিল অ্যাপলকে। এই নীতিমালা অনুযায়ী কোনো ইমোজি নির্মাতা প্রতিষ্ঠানের কোনো নির্দিষ্ট ইমোজি প্রতিদ্বন্দ্বী নির্মাতাদের ওই ইমোজির মতো একই অর্থ প্রকাশ করা নিশ্চিত করতে হবে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।  

ইমোজিপিডিয়া

এর কিছুদিন পর অ্যাপলের ঠিক উল্টো পথে হাঁটার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। এই ঘোষণার আগে উইন্ডোজ ১০-এ কার্টুনের মতো একটি স্পেইস গান-এর ইমোজি ছিল। পরবর্তী আপডেটে প্রতিষ্ঠানটি তা সরিয়ে বাস্তব রিভলবার-এর সঙ্গে আরও বেশি সাদৃশ্য রয়েছে এমন ইমোজি নিয়ে আসে।

প্রতিটি ইমোজি দেখতে কেমন হবে তা নিয়ে ইমোজি নীতিমালা রয়েছে। সেই সঙ্গে রয়েছে প্রতিষ্ঠানগুলোর নিজস্ব নকশা বানানোর স্বাধীনতাও।  

সমালোচকরা তখন সতর্ক করে বলেন, এই রীতি থেকে সরে আসার মাধ্যমে ইমোজিগুলো দিয়ে পাঠানো বার্তা ভুল ভাবে প্রকাশ করা হতে পারে।

কিন্তু মাইক্রোসফটও এইবার বাস্তব বন্দুকের মতো ইমোজি সরানোর পদক্ষেপ নিলো। এ নিয়ে সামাজিক মাধ্যমগুলোতে প্রতিষ্ঠানটিকে নিয়ে শোনা যাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া।

২০১৭ সালে বন্দুকের ইমোজির জায়গায় ওয়াটার পিস্তল আনে সংকেতায়িত মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ২০১৮ সালে একই পদক্ষেপ নেয় ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং আর মাইক্রোব্লগিং সাইট টুইটার। 

গুগলের ইমোজি আপডেট তাদের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ অ্যান্ড্রয়েড ৯.০-এ আসবে বলে আশা করা হচ্ছে।