আয় বৃদ্ধি, এত চাপেও স্বস্তিতে ফেইসবুক

৫০ শতাংশ বেড়েছে ফেইসবুকের প্রান্তিক আয়, কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির খবর প্রকাশের পর বের করা প্রথম আর্থিক প্রতিবেদনে এ তথ্য জানালো প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2018, 07:39 PM
Updated : 26 April 2018, 07:39 PM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির পক্ষ থেকে বলা হয়, চলতি বছরের প্রথম তিন মাসে প্রতিষ্ঠানটির আয় বেড়ে হয়েছে প্রায় ১১৮০ কোটি ডলার।

ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, “গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলো মোকাবেলা সত্ত্বেও আমাদের সম্প্রদায় আর ব্যবসায় ২০১৮ সালে দৃঢ়ভাবে যাত্রা করেছে।” ফেইসবুক জানিয়েছে, বিজ্ঞাপন থেকে প্রতিষ্ঠানটির আয় এই তিন মাসে বেড়ে ১১৮০ কোটি ডলার হয়েছে, ঠিক এক বছর আগের একই প্রান্তিকে যা ছিল ৭৮০ কোটি ডলার।

২০১৮ সালের প্রথম প্রান্তিকে আয়ের সঙ্গে বেড়েছে প্রতিষ্ঠানটির লাভও। ২০১৭ সালের এই প্রান্তিকে প্রতিষ্ঠানটির লাভ ছিল তিনশ’ কোটি ডলার, এবার তা বেড়ে হয়েছে ৪৯০ কোটি ডলার।

চলতি বছর মার্চে শেষ হওয়া এই প্রান্তিকের শেষ সময়ে কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির খবর প্রকাশ পায়। এ নিয়ে সমালোচনার মুখে পড়ে প্রতিষ্ঠানটি। এক পর্যায়ে তারা স্বীকার করে প্লাটফর্মটি ৮.৭ কোটি গ্রাহকের তথ্য বেহাত ও অপব্যবহার হয়েছে।

এই আর্থিক প্রতিবেদন নিয়ে মার্ক জাকারবার্গ বলেন, “আমরা আমাদের দায়বদ্ধতার একটি বিস্তৃত দিক দেখছি আর আমাদের সেবা যাতে ভালোর জন্য ব্যবহার করা হয় তা নিশ্চিত করতে বিনিয়োগ করছি।”

এই প্রান্তিকে ফেইসবুকের গড় দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বেড়ে ১৪৫ কোটি হয়েছে। ২০১৭ সালের একই প্রান্তিকের তুলনায় যা ১৩ শতাংশ বেশি। গড় মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৩ শতাংশ বেড়ে হয়েছে ২২০ কোটি ডলার।

ফেইসবুকের কর্মী সংখ্যা ২০১৭ সালের এই প্রান্তিকের তুলনায় ৪৮ শতাংশ বেড়ে ২৭,৭৪২ জন হয়েছে।