যুক্তরাষ্ট্রে পরিচয় জালিয়াতির শিকার ১০ লাখেরও বেশি শিশু

২০১৭ সালে যুক্তরাষ্ট্রে পরিচয় জাল করার ফাঁদে পড়েছে ১০ লাখেরও বেশি শিশু, মার্কিন এক পরামর্শদাতা প্রতিষ্ঠানের প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2018, 05:05 PM
Updated : 25 April 2018, 05:05 PM

জ্যাভেলিন স্ট্র্যাটেজি অ্যান্ড রিসার্চ নামের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠানটি মঙ্গলবার জানায়, ৩৯ শতাংশ শিশু জালিয়াতির শিকার হচ্ছে, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে যেখানে এই হার ১৯ শতাংশ।

এই জালিয়াতির ফলে মোট ক্ষতির পরিমাণ ২৬০ কোটি ডলার, যেখানে পরিবারগুলোর খরচ হয়েছে ৫৪ কোটি ডলার, চীনা সংবাদ সংস্থা শিনহুয়া’র প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

এক্ষেত্রে পরিচয় জালিয়াতির শিকার হওয়া শিশুদের ৬০ শতাংশের সঙ্গেই অপরাধীদের ব্যক্তিগত পরিচয় ছিল, যেখানে শিকার হওয়া প্রাপ্তবয়স্কদের মাত্র সাত শতাংশ অপরাধীদের সম্পর্কে জানতেন। ২০১৭ সালে পাঁচ হাজার প্রাপ্তবয়স্ক নিয়ে করা জরিপে এই তথ্য উঠে এসেছে বলে আইএএনএস-এর প্রতিবেদনের উল্লেখ করা হয়েছে। 

আক্রান্ত শিশুদের মধ্যে দুই তৃতীয়াংশের বয়স আট বছরের নিচে। এক্ষেত্রে অনেক অপরাধীর হাতেই ওই শিশুদের ব্যক্তিগত তথ্যে বৈধ প্রবেশাধিকার ছিল বলে গবেষণায় জানা যায়।

গবেষণা চালানো প্রতিষ্ঠানটি জেনেছে যে, অনলাইনের নিপীড়নের শিকার হওয়া শিশুদের এই জালিয়াতির শিকার হওয়ার ঝুঁকি নিপীড়নের শিকার না হওয়াদের চেয়ে নয়গুণ বেশি।

প্রতিষ্ঠানটি জালিয়াতি ও নিরাপত্তা বিভাগের প্রধান ও গবেষণার জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট আল পাসকাল বলেন, “অনেক ক্ষেত্রে জালিয়াতি আর নিপীড়ন একই অপরাধীর ঘটানো নয় কিন্তু একই দুর্বলতার জায়গা থেকেই এটি করার সুযোগ নিয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক