করফাঁকি মামলা, অ্যাপলের আপিলের শুনানি শরতে

করফাঁকির অভিযোগে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-কে ১৩০০ কোটি ইউরো পরিশোধে ইইউ’র দেওয়া রায়ের বিরুদ্ধে অ্যাপল আর আয়ারল্যান্ডের করা আপিলের শুনানি চলতি বছর শরতে হতে পারে, মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন আইরিশ অর্থমন্ত্রী পাসকাল ডনাহো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2018, 05:22 PM
Updated : 24 April 2018, 05:22 PM

সাংবাদিকদের আইরিশ অর্থমন্ত্রী বলেন, “আমরা আশা করি শরতেই এই আপিলের শুনানি শুরু হবে। শুনানি কতদিন চলবে তা নির্ভর করবে বিচারকরা কীভাবে এটি দেখছেন তার উপর।”

২০১৬ সালের অগাস্টে এক রায়ের পর ইউরোপিয়ান কমিশন আয়ারল্যান্ড রাষ্ট্রপক্ষ থেকে পাওয়া অবৈধ কর সংক্রান্ত সুবিধায় অ্যাপলের বকেয়া কর ১৩০০ কোটি ইউরো সুদসহ পরিশোধের নির্দেশ দেয়। এ ছাড়াও রায়ে নির্ধারিত পদ্ধতি অনুসারে এ অর্থের সঠিক পরিমাণ নির্ধারণে আইরিশ সরকারকে নির্দেশ দেয় এ কমিশন। এর বিপরীতে আইরিশ সরকার এবং অ্যাপল উভয়পক্ষই আপিল জানায়।

রয়টার্স-এর খবরে জানা যায়,  আপিলকারী পক্ষের দাবি- আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি আইরিশ ও ইউরোপিয়ান ইউনিয়ন-এর আইন মেনেই চলেছে।

মোট ১০ বছর সময়ের ভিত্তিতে পরিচালিত এ হিসাবের দিকে ইঙ্গিত করে সে সময় আইরিশ অর্থমন্ত্রী মাইকেল নুনান এক সংসদীয় কমিটিকে বলেন, "এ সংখ্যা ১৩০০ কোটির চেয়ে অনেক বেশি বা কম হতে পারে এমন ইঙ্গিত আমি এখনও পাইনি, তবে আরও কিছু বছরের হিসাব বাকি রয়েছে।"

সে সময় এক বিবৃতিতে ইইউ কম্পিটিশন কমিশনার মারগ্রেথ ভেস্টেগার বলেন, “কমিশন এই সিদ্ধান্ত নেওয়ার এক বছরেরও বেশি সময় পর আয়ারল্যান্ড এখনও এই অর্থ পরিশোধ করেনি।” তিনি বলেন, “অবশ্যই আমরা এটি বুঝি যে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে এই অর্থ আদায় করা অন্য ক্ষেত্রের চেয়ে বেশি জটিল হতে পারে, আর আমরা সবসময় সহায়তা করতে প্রস্তুত। কিন্তু সদস্য রাষ্ট্রগুলোর উচিৎ প্রতিযোগিতা পুনরুদ্ধারে যথেষ্ট পদক্ষেপ নেওয়া।”

কমিশন-এর পক্ষ থেকে বলা হয়, এই সিদ্ধান্ত বাস্তবায়নে আয়ারল্যান্ডকে বেঁধে দেওয়া সময়সীমা ছিল চলতি বছর ৩ জানুয়ারি পর্যন্ত। এই অর্থ আদায় না করা পর্যন্ত মার্কিন প্রতিষ্ঠানিটি অবৈধ সুবিধা পেতে থাকবে।