লস অ্যাঞ্জেলস-এ তৈরি হবে মঙ্গলের রকেট

‘বিগ ফ্যালকন রকেট’ বা সংক্ষেপে বিএফআর, এই রকেট দিয়ে ২০২২ সালের মধ্যে মঙ্গল অভিযান চালানোর লক্ষ্য হাতে নিয়েছেন মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স-এর প্রধান ইলন মাস্ক। এই রকেট যুক্তরাষ্ট্রের পোর্ট অফ লস অ্যাঞ্জেলস-এ বানানো হবে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2018, 07:13 PM
Updated : 22 April 2018, 07:13 PM

শনিবার প্রযুক্তি সাইট সিনেট-এর এক প্রতিবেদনে বলা হয়, লস অ্যাঞ্জেলস বোর্ড অফ হারবার কমিশনারস সর্বসম্মতিক্রমে স্পেসএক্স-কে এই অনুমতি দিয়েছে। এই অনুমতি অনুযায়ী প্রতিষ্ঠানটি পোর্ট অফ লস অ্যাঞ্জেলস-এর টার্মিনাল আইল্যান্ড-এর নতুন জায়গায় বিএফআর রকেট নির্মাণ করবে।

প্রতিবেদনে বলা হয়, ওই বন্দরে ১৯ একর জায়গায় রকেটটির ‘আঁতুড়ঘর’ তৈরি করা হবে। আর এতে কর্মসংস্থান হবে ৭০০ জনের মতো মানুষের- দাবি স্পেসএক্স-এর। এই নির্মাণ কেন্দ্রটির বেশিরভাগই হবে কৃত্রিমভাবে বানানো একটি দ্বীপে, যা আদতে বন্দর কর্তৃপক্ষের আওতাধীন।

ওই বন্দরেই কেন রকেটটি বানানো হচ্ছে? কেন ক্যালিফোর্নিয়ার হওথোর্ন-এ স্পেসএক্স-এর প্রধান কার্যালয়ে নয়? এই প্রশ্নের সোজা জবাব হচ্ছে- রকেটটির আকার।   

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, স্পেসএক্স-এর এই রকেটটি এত বড় হবে যে একে ফ্লোরিডা’র কেইপ ক্যানাভেরাল-এ নিয়ে যেতে হবে যুদ্ধজাহাজে বজন করে, পাড়ি দিতে হবে পানামা খাল।

মাস্ক-এর দেওয়া তথ্য অনুযায়ী, নতুন এই রকেটটির দৈর্ঘ্য হবে ৩৫০ ফুট আর এর স্প্যানের ব্যাস হবে ৩০ ফুট।