যৌন সেবার বিনিময়ে বাড়ি ভাড়া!

অর্থ নয়, যৌন সেবার বিনিময়ে তরুণদের বাসা ভাড়ার প্রস্তাব দিয়ে বিজ্ঞাপন দিচ্ছেন বাড়ির মালিকরা। একটি ফেইসবুক গ্রুপে এই ধরনের বিজ্ঞাপন দেখা গেলে ইতোমধ্যে তা সরিয়ে নিয়েছে সামাজিক মাধ্যমটি।  

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2018, 03:09 PM
Updated : 22 April 2018, 09:05 AM

মার্কিন সাইট বাজফিড নিউজের অনুসন্ধানে দেখা গেছে, পুরুষদের আকর্ষণ করে যুক্তরাজ্য থেকে এই বিজ্ঞাপনগুলো প্রকাশ হচ্ছে ফেইসবুক, ক্লাসিফায়েড বিজ্ঞাপন প্রকাশকারী মার্কিন সাইট ক্রেইগলিস্ট ও  বাড়ি ভাড়ার বিজ্ঞাপনি সাইট রুমবাডিজের মত প্ল্যাটফর্মে। 

এদিকে যুক্তরাজ্যের যৌন অপরাধ আইন ২০০৩ অনুযায়ী যৌন সেবার বিনিময়ে বাড়ি ভাড়ার প্রস্তাব দেওয়া অবৈধ।

বিজ্ঞাপনটির বিষয়ে ফেইসবুকের মতো রুমবাডিজও জানিয়েছে, অভিযোগ পাওয়ার পর তারা ওই বিজ্ঞাপন মুছে দেয়।

বাজফিড নিউজ জানাচ্ছে, ‘হাউজবয়েজ’ বা  ‘লিভ-ইন পারসোনাল অ্যাসিস্ট্যান্টস’ চেয়ে পুরুষদের দেওয়া ওই বিজ্ঞাপনগুলো ফেইসবুকসহ বিভিন্ন সাইটে দেখা গেছে।  

বেশির ভাগ বিজ্ঞাপনই চুক্তির ধরন নিয়ে স্পষ্ট ছিল। যেমন একটি বিজ্ঞাপনে বলা হয়েছিল, “এই কাজে ছেলেটির কাছ থেকে যৌন সেবা ও ভালবাসা চাওয়া হচ্ছে।”  

“বিনা ভাড়ায় বাসস্থানের বদলে ঘর পরিষ্কার করতে হবে ও যৌন সেবা দিতে হবে”, অপর একটি বিজ্ঞাপনে এভাবেই শর্ত দেওয়া হয়।

তবে বাসস্থানের জন্য মরিয়া পুরুষদেরও দেখা গেছে ফেইসবুককেই শেষ অবলম্বন হিসেবে বেছে নিতে।

“কোথাও থাকার জায়গা নেই। প্রয়োজনে আমি যে কোনোখানে যেতে রাজি,“, ফ্লোরিডা থেকে একজন এভাবেই জানিয়েছেন।  

গত ফেব্রুয়ারিতে বিবিসি সেই সব নারীর মুখোমুখি হয়েছিল যাদের যৌন সেবার বিনিময়ে বিনা ভাড়ায় বাসস্থান প্রস্তাব করা হয়েছিল।

এই ধরনের ঘটনায় বাজফিড নিউজের প্রতিবেদক প্যাট্রিক স্ট্রুডউইক আশংকা প্রকাশ করে বলেন, সমকামী পুরুষদের এভাবে প্রলুব্ধ করা হয়। এর পরিণতি প্রায়শই ভয়াবহ হয়।  

একা ও নিঃসন্তান হওয়ার কারণে  কাউন্সিল হাউজিংয়ে বাসা পেতে ব্যর্থ হয়েছেন এমন এক পুরুষের সাথে তার কথা হয়েছে, বলেন স্ট্রুডউইক।

সমকামীদের জন্য এটি একটি বাধা হয়েছে দাঁড়িয়েছে। এই পুরুষটি তার বাড়ির মালিকের দ্বারা অনেকবার ধর্ষিত হয়েছিল, তিনি বলেন।

ফেইসবুকে এই ধরনের বিজ্ঞাপন দেওয়া নিয়ে সোশাল জায়ান্ট প্রতিষ্ঠানটি বাজফিড নিউজকে বলে, তারা দীর্ঘ সময় এই ঘটনা পর্যবেক্ষণ করেছে এবং যৌন সেবার বদলে বাসা ভাড়ার ওই প্রস্তাব ফেইসবুক বিধির লঙ্ঘন।