ত্রুটিপূর্ণ ল্যাপটপ বিনামূল্যে বদলে দেবে অ্যাপল

অ্যাপলের কিছু সংখ্যক ল্যাপটপে সমস্যা পাওয়া গেছে। আর ত্রুটিপূর্ণ এই ল্যাপটপগুলো বিনামূল্যে বদলে দেওয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। রয়টার্স-এর প্রতিবেদনে বলা হয়েছে সমস্যার গোড়া ব্যাটারিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2018, 12:17 PM
Updated : 21 April 2018, 12:17 PM

শুক্রবার অ্যাপলের দেওয়া ওই ঘোষণায় বলা হয়, টাচবার ছাড়া কিছু ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো-তে এই ত্রুটি থাকার অভিযোগ পাওয়া গিয়েছে। এর সঙ্গে অবশ্য নিরাপত্তার কোনো সমস্যা নেই বলেও জানিয়েছে মার্কিন টেক জায়ান্টটি। 

এই ল্যাপটপগুলো ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে উৎপাদন করা হয়েছিল- নিজেদের সাপোর্ট পেইজে এমনটাই জানিয়েছে অ্যাপল। যদিও ত্রুটিপূর্ণ ম্যাকবুক-এর প্রকৃত সংখ্যা উল্লেখ করা হয়নি। 

২০১৭ সালের ডিসেম্বরে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি পুরানো আইফোনগুলোতে ধীর গতি আনার বিষয় স্বীকার করে। পরবর্তীতে এ নিয়ে সমালোচনা আর প্রায় ৫০টি ক্লাস অ্যাকশন মামলার মুখে পড়ে প্রতিষ্ঠানটি।

মামলায় ইচ্ছাকৃতভাবে আইওএস অপারেটিং সিস্টেম ও ব্যাটারির কার্যক্ষমতা কমানো বন্ধ করার দাবি করা হয়। পরবর্তীতে গ্রাহকের কাছে ক্ষমা চেয়ে কম মূল্যে আইফোনের ব্যাটারি পরিবর্তনের ঘোষণা দেয় দেয় অ্যাপল। এর আগে আইফোনে ধীর গতির কারণ ব্যাখা করতে গিয়ে অ্যাপল জানায়, তাদের অ্যালগরিদম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ব্যাটারিতে চার্জ কম থাকলেও ডিভাইসটি পুরোপুরি বন্ধ না হয়ে সন্তোষজনক কার্যক্ষমতা দিতে পারে। এর ফলে কিছু গ্রাহক ধারণা করেন, তারা যাতে নতুন আইফোনে আপগ্রেড করেন সে কারণেই পুরানো আইফোনে ধীর গতি আনা হয়েছে।