অ্যান্ড্রয়েড মেসেজিং ঢেলে সাজাচ্ছে গুগল

অ্যান্ড্রয়েডে টেক্সট মেসেজ ব্যবস্থাপনায় বড় পরিবর্তন আনছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2018, 12:12 PM
Updated : 21 April 2018, 12:12 PM

অ্যাপলের আইমেসেজের শক্ত অবস্থানের সঙ্গে টেক্কা দিতে এটি ওয়েব জায়ান্টটির সরাসরি প্রচেষ্টা, এমনটাই বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে। 

অ্যান্ড্রয়েডে মূল টেক্সট মেসেজিং অ্যাপ হচ্ছে গুগলের মেসেজেস অ্যাপ। প্রযুক্তিবিষযক সাইট ভার্জ বলছে এখন এই মেসেজেস অ্যাপটির নাম হতে যাচ্ছে ‘চ্যাট’। শুধু নামই এই নয়, এই পরিবর্তনের ফলে এখন এই অ্যাপ দিয়ে উন্নত ছবি আর লম্বা বার্তা লিখে পাঠানোর সুযোগ আসবে। বর্তমানে অ্যান্ড্রয়েড মূল মেসেজিং অ্যাপ দিয়ে শুধু এসএমএস আকারেই বার্তা পাঠানো যায়, পাঠানো যায় নির্দিষ্ট কিছু অক্ষরই। ছবি বা ভিডিও পাঠানোর প্রসঙ্গ এলেই থেমে যায় মেসেজেস-এ দৌড়।

গুগল চ্যাট অ্যাপে অ্যান্ড্রয়েডের টেক্সট মেসেজিং অনেকটাই অ্যাপলের আইমেসেজের মতো হবে বলে উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে। এই অ্যাপে ব্যবহার করা হবে আরসিএস বা রিচ কমিউনিকেশনস সার্ভিসেস। আরসিএস হচ্ছে টেক্সট মেসেজিংয়ের একটি নতুন স্ট্যান্ডার্ড। আরসিএস ফোন নেটওয়ার্কের বদলে ডেটা নেটওয়ার্কে কাজ করে। প্রচলিত টেক্সট মেসেজিং সেবাগুলো ফোন নেটওয়ার্ক ব্যবহার করে থাকলেও অ্যাপলের আইমেসেজ ডেটা নেটওয়ার্ক ব্যবহার করে, আর এতে মোবাইল অপারেটররা কোনো বিল করতে পারে না।

স্যামসাং, এলজি, হুয়াওয়ে আর এইচটিসি’র মতো আরসিএস-এর নিবন্ধন করেছে এমন বড় কয়েকটি ফোন নির্মাতা প্রতিষ্ঠানও আছে গুগলের হাতে। সেসব নির্মাতা প্রতিষ্ঠান আরসিএস নিবন্ধন করেছে সেসব প্রতিষ্ঠানগুলোর স্মার্টফোন দিয়ে এই ধরনের মেসেজ লেনদেন করা যাবে। এখন যদি আরসিএস নিবন্ধিত স্মার্টফোন থেকে মেসেজ পাঠানো হয় কিন্তু যাকে পাঠানো হয়েছে তার স্মার্টফোন আরসিএস নিবন্ধিত না হয় তখন কী হবে? তখন গ্রাহক প্রচলিত এসএমএস মেসেস পাবেন।

অ্যাপল এখনও আরসিএস মেসেজিং আনেনি। তাই আইফোনে এই ধরনের মেসেজ আদান-প্রদান করা যাবে না।

বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়, আরসিএস মেসেজ আইমেসেজ-এর মতো সুরক্ষিত  নয়। এক্ষেত্রে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ প্রযুক্তি ব্যবহার করা হয়নি। 

অ্যান্ড্রয়েড টেক্সট মেসেজিংয়ে এই পরিবর্তন ২০১৯ সালে আসবে বলে জানিয়েছে ভার্জ।