আইফোন এসই ২ বানাচ্ছে অ্যাপল?

নতুন কিছু আইফোন মডেল নিয়ে কাজ করছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। নতুন এই আইফোনগুলোর মডেল নাম্বার ইতোমধ্যে রুশ নিয়ন্ত্রক সংস্থা ইউরেশিয়ান ইকোনমিক কমিশন (ইইসি)-এর কাছে নিবন্ধন করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2018, 02:49 PM
Updated : 20 April 2018, 02:49 PM

নিবন্ধিত এসব মডেল নাম্বারের কিছু নাম্বার ব্যবহার করা হতে পারে বহুল প্রত্যাশিত আইফোন এসই ২-এর জন্য, এমনটাই বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। ফরাসী ওয়েবসাইট কনসোম্যাক-এর সূত্রমতে, ইইসি’র ডেটাবেইস থেকে রুশ ভাষায় নতুন একটি নথি প্রকাশ পেয়েছে। উন্মোচন হয়নি কিন্তু শীঘ্রই মার্কিন টেক জায়ান্টটি প্রকাশ করতে পারে এমন কিছু আইফোনের বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে এই নথিতে।  

বুধবার মার্কিন সাময়িকী ফোর্বস-এর প্রতিবেদনে বলা হয়, “চলতি বছর ১৯ ফেব্রুয়ারি ইইসি নতুন দুটি আইপ্যাডের কথা জানায় যা ২৭ মার্চ উন্মোচন করা অ্যাপলের ৯.৭ ইঞ্চি আইপ্যাডের ওয়াই-ফাই আর সেলুলার সংস্করণের মাধ্যমে প্রমাণিত হয়। তাই নতুন আইফোন মডেলগুলো মে বা জুনে আনা হতে পারে এমন আভাস পাওয়া যাচ্ছে।”  

এক্ষেত্রে নতুন আইফোন আসার বিষয়টি একেবারেই নিশ্চিত হয়েও বলা যাচ্ছে না। এর কারণ হচ্ছে, একই ধরনের আইফোনের জন্যও মাঝেমধ্যে অ্যাপল ভিন্ন ভিন্ন মডেল নাম্বার ব্যবহার করে।

অ্যাপলবিষয়ক গুঞ্জনের সাইট ম্যাকরিউমারস-এর প্রতিবেদনে বলা হয়, “বর্তমানে আইওএস ১১ চালিত আইফোন সংস্করণগুলোর নিবন্ধন এ১৯২০, এ১৯২১, এ১৯৮৪, এ২০৯৭, এ২০৯৮, এ২০৯৯, এ২১০১, এ২১০৩, এ২১০৪, এ২১০৫ আর এ২১০৬ মডেল নাম্বারগুলোতে করা হয়েছে। এই নাম্বারগুলোর কোনোটিই অ্যাপলের বর্তমান আইফোনগুলোর সঙ্গে যুক্ত নয়।”