টেলিগ্রামে এবার ইরানের নিষেধাজ্ঞা

সরকারি কর্তৃপক্ষগুলোর জন্য মেসেজিং অ্যাপ টেলিগ্রাম ব্যবহার নিষিদ্ধ করেছে ইরান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2018, 11:25 AM
Updated : 19 April 2018, 11:25 AM

দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি’র কার্যালয় সম্প্রতি জানায় জাতীয় নিরাপত্তা রক্ষায় তারা খামেনি’র টেলিগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করে দেবে। এরপরই বুধবার ইরান অ্যাপটির বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা জারি করেছে বলে খবর প্রকাশ করেছে ইরানি সংবাদমাধ্যমগুলো।

ইরানে প্রায় চার কোটি লোক এই অ্যাপ ব্যবহার করে। ইরানি সংবাদ সংস্থা আইএসএনএ অ্যাপটি নিয়ে সরকারের নিষেধাজ্ঞার কোনো কারণ উল্লেখ করেনি। সিরিয়া যুদ্ধে ইরানের মিত্রপক্ষ রাশিয়া এই অ্যাপ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরই ইরান এই সিদ্ধান্ত নিলো।

আইএসএনএ’র সূত্রমতে, ইরান সরকার “রাষ্ট্রীয় সব কর্তৃপক্ষের সব বিদেশি অ্যাপ ব্যবহার’ নিষিদ্ধ করেছে। “জাতীয় স্বার্থের খাতগুলো সুরক্ষায় আর টেলিগ্রাম মেসেজিং অ্যাপের একচেটিয়া ব্যবসায় সরাতে” খামেনি বুধবার এই অ্যাপ ব্যবহার করে দিয়েছে।  

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক আর মাইক্রোব্লগিং সাইট টুইটার-ও ইরানে বন্ধ। এই দুই প্লাটফর্মসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে খামেনি’র জোর উপস্থিতি রয়েছে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে। দুটি প্লাটফর্মেই তার কার্যালয় থেকে ছবি আর তার সর্বশষ বক্তব্য আপডেট করা হয়েছে।  

অনেক ইরানি এখনও ভিপিএন বা সরকারের ফিল্টারিং বাইপাস করার বিভিন্ন টুল ব্যবহার করে এই অ্যাপ ব্যবহার করছেন।

আরও খবর