স্ক্যামের কবলে হোয়াটসঅ্যাপ

স্ক্যামের শিকার হয়েছে ফেইসবুক মালিকানাধীন চ্যাটিং মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ। গ্রাহককে হোয়াটসঅ্যাপের প্রিমিয়াম সংস্করণে আপগ্রেড করতে বলা হয়েছে এই স্ক্যামে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2018, 11:01 AM
Updated : 18 April 2018, 11:01 AM

অনেক গ্রাহকের কাছে লিঙ্ক পাঠিয়ে বলা হয়েছে অ্যাপটির ‘সীমিত সংস্করণ’ হোয়াটসঅ্যাপ গোল্ডে আপগ্রেড করুন-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

ঘটনাটি জানার পর গ্রাহককে সতর্ক করে বলা হয়, এই স্ক্যামের শিকার না হতে। হোয়াটসঅ্যাপের শুধু একটি সংস্করণই রয়েছে যেটি আপনি ইতোমধ্যে ব্যবহার করছেন।

হোয়াটসঅ্যাপে পাঠানো ওই স্ক্যাম বার্তায় বলা হয়, “অবশেষে গোপন হোয়াটসঅ্যাপ গোল্ডেন সংস্করণ ফাঁস হয়েছে। এই সংস্করণটি শুধু সেলিব্রেটিরা ব্যবহার করে থাকেন। এখন আপনিও এটি ব্যবহার করতে পারবেন।”

এই আপগ্রেডে ভিডিও চ্যাটিং, একসঙ্গে একশ’ ছবি পাঠানো এবং বার্তা পাঠানোর পর তা মুছে ফেলার মতো ফিচার রয়েছে বলে লোভ দেখানো হয়।

আপডেট ডাউনলোড করতে গ্রাহককে একটি লিঙ্কে যেতে বলা হয়। কিন্তু লিঙ্ক গ্রাহককে ভাইরাসযুক্ত সফটওয়্যারের ওয়েবসাইটে নিয়ে যায়। ফলে স্মার্টফোন ভাইরাস দিয়ে আক্রান্ত হয়।

ঠিক কী পরিমাণ গ্রাহক এতে আক্রান্ত হয়েছে তা নিশ্চিত করে বলা হয়নি। শুধু অ্যান্ড্রয়েড ডিভাইস এই স্ক্যামের শিকার হয়েছে বলে জানানো হয়।

স্ক্যামের এই বার্তা পেয়ে থাকলে তা সরাসরি মুছে ফেলার পরামর্শ দিয়েছে হোয়াটসঅ্যাপ।