ফ্রান্সে তৈরি হচ্ছে ‘পূর্ণ’ হাইপারলুপ

বাস্তবিক প্রয়োগের আরেক ধাপ কাছে পৌঁছেছে ভবিষ্যত প্রজন্মের যাতায়াত ব্যবস্থা হাইপারলুপ। আর এর সর্বশেষ ধাপটি সম্পন্ন হতে যাচ্ছে ফ্রান্সে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2018, 03:06 PM
Updated : 17 April 2018, 03:06 PM

ফ্রান্সের টুলুজ-এ হাইপারলুপ তৈরির কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলজিস, বলা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে।

প্রাথমিকভাবে ৩২০ মিটার দীর্ঘ টানেল বানাবে প্রতিষ্ঠানটি। চার মিটার ব্যাসার্ধের টিউব জোড়া দিয়ে বানানো হবে টানেলটি। চলতি বছরের শেষ দিকে টানেলটি চালু হবে বলে জানানো হয়।

পরবর্তীতে এক কিলোমিটার দীর্ঘ আরেকটি টানেল বানাবে হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলজিস। ২০১৯ সালের মধ্যে এটি চালু করার লক্ষ্য রয়েছে প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠান প্রধান ডার্ক অ্যালবর্ন বলেন, “পাঁচ বছর আগে আমরা যাতায়াত ব্যবস্থার সবচেয়ে কঠিন সমস্যাগুলো সমাধানের লক্ষ্য ঠিক করি, কার্যকারিতা, আরাম এবং গতি। এই লক্ষ্য পূরণ করতে আজ আমরা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছি।”

“হাইপারলুপ শুধু দ্রুত গতির প্রদর্শন না, এটি গতির রেকর্ড ভাঙার চেয়েও বেশি কিছু। ” যোগ করেন অ্যালবর্ন।

প্লেনের গতিকে ভূমিতে আনতে পেরেছে হাইপারলুপ ব্যবস্থা। এই যাতায়াত ব্যবস্থা হবে নীরব এবং কার্বন নির্গমনমুক্ত। ঘন্টায় ৭৫৯ মাইল বেগে যাত্রী পরিবহন করা যাবে এই ব্যবস্থায়।