টেলিগ্রাম বন্ধের প্রক্রিয়া শুরু করেছে রাশিয়া

মেসেজিং সেবা টেলিগ্রাম ব্যবহার বন্ধের প্রক্রিয়া শুরু করেছে রাশিয়া। সোমবার এ খবর প্রকাশ করেছে দেশটির টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2018, 04:02 PM
Updated : 16 April 2018, 04:02 PM

সম্প্রতি রাশিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থাকে টেলিগ্রাম অ্যাপ ব্যবহারকারীদের গোপন মেসেজে প্রবেশাধিকার দেওয়ার আদেশ অমান্য করে  অ্যাপটির মালিক প্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতায় এটি বন্ধের আদেশ দিলো দেশটির একটি আদালত।  

রাশিয়ায় টেলিযোগাযোগ ও গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা রসকোমনাদজরের এক বিবৃতির সূত্র ধরে রয়টার্স বলেছে, সংস্থাটি দেশটির টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোকে রাশিয়ার ভেতরে টেলিগ্রাম অ্যাপে প্রবেশাধিকার বন্ধ করতে নির্দেশ দিয়েছে।

রুশ এক উদ্যোক্তার প্রতিষ্ঠা করা এই সেবা বর্তমানে বিশ্বব্যাপী ২০ কোটিরও মানুষ ব্যবহার করছেন। মোবাইল মেসেজিং অ্যাপগুলোর মধ্যে জনপ্রিয়তার দিক থেকে এর অবস্থান বিশ্বে নবম।

সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স রসকোমনাদজর-এর একটি উদ্ধৃতি প্রকাশ করেছে। সংস্থাটি বলে, তারা এই অ্যাপে প্রবেশ বন্ধের কার্যক্রম শেষ করতে কয়েক ঘণ্টা সময় নেবে। সোমবার বিকালেও দেশটির রাজধানী মস্কোতে এই অ্যাপ স্বাভাবিকভাবেই ব্যবহার করা গিয়েছে বলে রয়টার্স-এর প্রতিবেদনে জানানো হয়।

চলতি মাসের শুরুতে রাশিয়ায় টেলিযোগাযোগ ও গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা রসকোমনাদজর এই অ্যাপটি বন্ধ করে দিতে চাচ্ছে বলে খবর বের হয়। এর কারণ হিসেবে বলা হয়, প্রতিষ্ঠানটি সংস্থাটিকে মেসেজগুলোর এনক্রিপশন কি হস্তান্তর করতে রাজি হয়নি।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক টেলিগ্রাম-কে ৪ এপ্রিলের মধ্যে এই এনক্রিপশন কি দিয়ে সময় বেঁধে দেওয়া হয়েছিল। প্রতিষ্ঠানটি ওই দাবি প্রত্যাখ্যান করে। তাদের দাবি সেবাটি এমনভাবে বানানো হয়েছে যে এতে তাদের কোনো প্রবেশাধিকার নেই। এরপর অ্যাপটি বন্ধের রায় দেয় এক রুশ আদালত।

রাশিয়ার সাংবাদিক, সরকারবিরোধী রাজনীতিবিদদের কাছে টেলিগ্রাম জনপ্রিয় একটি অ্যাপ। আর এতদিন ক্রেমলিন সাংবাদিকদের সঙ্গে যোগাযোগে আর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-এর মুখপাত্রের পক্ষ থেকে কোনো সম্মেলনের কথা জানাতে টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করা হচ্ছিল। এবার সাংবাদিকদেরকে চ্যাটিংয়ের জন্য এই অ্যাপ ছেড়ে আইসিকিউ নামের মেসেজিং সেবা ব্যবহারের আহ্বান জানিয়েছে মুখপাত্রের কার্যালয়। আইসিকিউ হচ্ছে রাশিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান মেইল ডট আরইউ-এর একটি অংশ। 

আরও খবর-