ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমতি চেয়েছে ওয়েইমো

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পুরোপুরি স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমতি চেয়ে আবেদন করেছে গুগলের ওয়েইমো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2018, 02:29 PM
Updated : 16 April 2018, 10:05 AM

অনুমতি দেওয়া হলে মাউনটেইন ভিউ অঞ্চলের রাস্তায় স্বচালিত গাড়ি পরীক্ষা করবে ওয়েইমো। গাড়িতে রাখা হবে না কোনো সহকারী চালক-- খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর।

ইতোমধ্যেই মাউনটেইন ভিউ অঞ্চলের অসংখ্য ডেটা রয়েছে ওয়েইমো’র। তাই ক্যালিফোর্নিয়ার এই অংশেই স্বচালিত গাড়ির পরীক্ষা চালাবে প্রতিষ্ঠানটি। বর্তমানে ফিনিক্স-এ স্বচালিত গাড়ির সেবা দিচ্ছে তারা।

চলতি বছরের ২ এপ্রিল অঙ্গরাজ্যটিতে জনসাধারণের চলাচলের রাস্তায় পুরোপুরি স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদন দেওয়ার কথা জানিয়েছে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ মোটর ভেইকলস।

অনুমোদন পেতে নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে আবেদনের সঙ্গে অনেকগুলো জরুরী নথি চেয়েছে সংস্থাটি। এর মধ্যে রয়েছে সাইবার হামলা আটকাতে জরুরী নিরাপত্তা, দ্বিমুখী যোগাযোগ ব্যবস্থা এবং গাড়ি নির্দিষ্ট অঞ্চলের বাইরে স্বচালিতভাবে চলবে না তার নথি এবং অন্যান্য শর্তাবলী।

এর আগেও অঞ্চলটিতে স্বচালিত গাড়ির পরীক্ষা করা হয়েছে। কিন্তু সেক্ষেত্রে গাড়িতে একজন সহকারী চালক থাকা বাধ্যতামূলক ছিল এবং গাড়িতে কোনো যাত্রী থাকতো না।

অঞ্চলটিতে স্বচালিত গাড়ির যাত্রী সেবা পরীক্ষার প্রস্তাবে দুইটি সংস্করণের কথা বলা হয়েছে। একটি সংস্করণে গাড়িতে একজন সহকারী চালক থাকবেন। অন্য সংস্করণে সহকারী চালক ছাড়াই যাত্রী সেবা দেওয়া হবে।

কোনো প্রকার ম্যানুয়াল নিয়ন্ত্রণ ব্যবস্থা থাকবে না এমন স্বচালিত গাড়ির পরীক্ষাও চালাতে পারবে প্রতিষ্ঠানগুলো। কিন্তু অঞ্চলটিতে পুরানো ক্রাইসলার প্যাসিফিকা মিনিভ্যানই পরীক্ষা করবে ওয়েইমো।

ক্যালিফোর্নিয়ায় সহকারী চালক ছাড়া স্বচালিত গাড়ির পরীক্ষা চালানোর অনুমতি চাওয়া প্রথম প্রতিষ্ঠান ওয়েইমো নয়। এর আগে অন্য একটি প্রতিষ্ঠান অনুমতি চেয়ে আবেদন করেছে। তবে প্রতিষ্ঠানটির নাম প্রকাশ করা হয়নি।

অ্যারিজনায় উবারের স্বচালিত গাড়ির ধাক্কায় পথচারী নিহত হওয়ার ঘটনার পর এমন উদ্যোগ নিয়েছে ক্যালিফোর্নিয়া। ওই দুর্ঘটনাকে স্বচালিত গাড়ির জন্য একটি বাধা হিসেবে দেখা হচ্ছিল। কিন্তু নতুন করে অনুমোদন দিয়ে এই প্রযুক্তিকে সামনে এগিয়ে নেওয়ার প্রয়াস করছে ক্যালিফোর্নিয়া।

নির্মাতা প্রতিষ্ঠানগুলো কোনো প্রকার অনিরাপদ ব্যবস্থা ব্যবহার করছে এমন প্রমাণ পেলে তাৎক্ষণিকভাবে প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করার অধিকার থাকবে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ মোটর ভেইকলস-এর।

নতুন এই অনুমোদনের মাধ্যমে ‘লেভেল ৪’ এর স্বয়ংক্রিয় যানের পরীক্ষা চালানো যাবে। বর্তমানে ওয়েইমো’র মতো প্রতিষ্ঠানগুলো এ ধরনের যানের পরীক্ষা চালাচ্ছে।