রেডিটে বর্ণবাদ ‘অবৈধ নয়’!

মুক্তবাক নিয়ে নিজের দেওয়া অঙ্গীকারে বর্ণবাদ সমর্থনের অভিযোগ উঠেছে বিভিন্ন সংবাদ ও অন্যান্য বিষয় নিয়ে আলাপের সাইট রেডিট প্রধান স্টিভ হাফম্যান-এর বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2018, 08:58 AM
Updated : 13 April 2018, 08:58 AM

সামাজিকমাধ্যমটির এক ব্যবহারকারী সরাসরি তাকে প্রশ্ন করলে হাফম্যান বলেন, বর্ণবাদী নিন্দাকরা তার সাইটের নীতিমালা বিরোধী নয়। প্রতিষ্ঠানের নীতিমালা স্পষ্ট করতে ‘ক্লোমাইস্টার’নামের রেডিট ব্যবহারকারী প্রশ্ন করেছিলেন, “প্রকাশ্য বর্ণবাদ, নিন্দা রেডিট-এর নীতিমালাবিরোধী কিনা?” জবাবে হাফম্যান বলেন, “না”।

রেডিটে‘স্পেজ’ নামে পরিচিত হাফম্যান স্পষ্ট করে বলেন, “রেডিটে আমরা যেভাবে মত প্রকাশের বিষয়টিদেখি তা হচ্ছে আচরণকে বিশ্বাসের সঙ্গে গুলিয়ে না ফেলা।”

“এরমানে হচ্ছে রেডিটে আপনার মতাদর্শ থেকে ভিন্ন মতাদর্শের লোকও থাকবে, কোনো কোনো সময় তাচরম পর্যায়ে। যখন ব্যবহারকারীদের কোনো কাজ আমাদের কনটেন্ট নীতিমালার বাইরে যায়, আমরাব্যবস্থা নেই।”

হাফম্যানআরও বলেন, “আমাদের কৌশল হচ্ছে এমনভাবে পরিচালনা করা যাতে সম্প্রদায়গুলো তাদের ভাষারজন্য কিছু আদর্শ ঠিক করে নিতে পারে। অনেক সম্প্রদায়ে মত প্রকাশের ক্ষেত্রে এমন নীতিমালাআছে যা আমাদের নীতিমালার তুলনায় অনেক বেশি কঠোর, আর আমরা এসব পুরোপুরি সমর্থন করি।”

হাফম্যান-এরএমন অবস্থান নিয়ে অনেক রেডিট ব্যবহারকারী সমালোচনা করেছেন বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’রপ্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রেরেডিট সবচেয়ে বেশি ভিজিট করা ওয়েবসাইটগুলোর তালিকায় চতুর্থ। এর মাসিক ব্যবহারকারীরসংখ্যা ৩৩ কোটি।

আরও খবর-

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক