অ্যাপল মিউজিক-এ নতুন প্রধান

অ্যাপল মিউজিক-এ নতুন প্রধান নিয়োগ দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2018, 10:27 AM
Updated : 12 April 2018, 10:27 AM

বর্তমানে অ্যাপল মিউজিক-এর গ্রাহক সংখ্যা মোট ৪.৮ কোটি। বুধবার প্রতিষ্ঠানটি জানায় অ্যাপল মিউজিক এবং আন্তর্জাতিক কনটেন্ট-এর ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অলিভার সুশারকে-- খবর রয়টার্স-এর।

১৪ বছর আগে অ্যাপলে যোগ দেন সুশার। সরসরি অ্যাপলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট এডি কিউ-এর তত্ত্বাবধানে কাজ করবেন সুশার। আর মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে অ্যাপলের সেবাগুলো দেখাশোনা করবেন তিনি। এর মধ্যে অ্যাপ স্টোর এবং আইটিউনসও রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ১৫৫টি বাজারে অ্যাপলের সেবা প্রতিষ্ঠা করতে কাজ করেছেন সুশার। এর মধ্যে চীন, জাপান এবং ল্যাটিন আমেরিকা রয়েছে বলে জানিয়েছে অ্যাপল।

অন্যদিকে অ্যাপল মিউজিক-এর মূল প্রতিদ্বন্দ্বী স্পটিফাইয়ের প্রিমিয়াম গ্রাহক সংখ্যা বলা হয়েছে ৭.১ কোটি। চলতি বছরের শুরুতেই নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ-এ নাম লিখিয়েছে প্রতিষ্ঠানটি।

অ্যাপল মিউজিকের ৪.৮ কোটি গ্রাহকের মধ্যে চার কোটিই সেবার জন্য মূল্য দিয়ে থাকেন। আর বাকি ৮০ লাখ গ্রাহক ফ্রি ট্রায়ালে সেবাটি ব্যবহার করছেন বলে জানিয়েছে অ্যাপল।

মিউজিক স্ট্রিমিংয়ের জন্য প্রতি মাসে গ্রাহকের কাছ থেকে ৯.৯৯ মার্কিন ডলার মূল্য নেয় অ্যাপল মিউজিক এবং স্পটিফাই। শিক্ষার্থী এবং পরিবার পরিকল্পনায় ছাড়ও দিয়ে থাকে তারা।

বর্তমানে অ্যাপল সেবা ব্যবসার আওতায় রয়েছে অ্যাপল মিউজিক, অ্যাপ স্টোর এবং আইক্লাউড। আইফোন বিক্রির হারে ধীর গতির কারণে প্রতিষ্ঠানের আয়ে বড় ভূমিকা রয়েছে এই সেবাগুলোর। প্রতিষ্ঠানের সাম্প্রতিক প্রান্তিকে অ্যাপল সেবা ব্যবসা বেড়েছে ১৮ শতাংশ। এর থেকে অ্যাপলের আয় হয়েছে ৮৪০ কোটি মার্কিন ডলার। বিশ্লেষকরা ধারণা করেছিলেন এই প্রান্তিকে অ্যাপল সেবা ব্যবসা থেকে আয় হবে ৮৬০ কোটি মার্কিন ডলার।