আক্রান্তদের সঙ্গে যোগাযোগ করবে ফেইসবুক

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির ঘটনায় ডেটা বেহাতের শিকার আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর সঙ্গে যোগাযোগ শুরু করবে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2018, 04:12 PM
Updated : 9 April 2018, 04:12 PM

আক্রান্ত ব্যবহারকারীরা ছাড়াও প্রায় দুইশ’ কোটিরও বেশি ফেইসবুক ব্যবহারকারী “তাদের নিউজ ফিডের একদম উপরে একটি লিঙ্ক দেখতে পাবেন যাতে তারা কোন অ্যাপগুলো ব্যবহার করছেন আর তাদের কী কী তথ্য শেয়ার করা হয়েছে সেগুলো দেখতে পারেন।”

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, বেহাত হওয়া ডেটা থেকে আক্রান্তদের স্থান শনাক্ত করা গিয়েছে। কিন্তু ফেইসবুক-এর দাবি, স্থান “ভোটার নিবন্ধন, জাতীয়তা বা নাগরিকত্বের জন্য কোনো প্রমাণ নয়, হয়তো নয়, কিছু ক্ষেত্রে এটি মূল বাসস্থানের ইঙ্গিত দিতে পারে।”

প্রায় আট কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার হাতে গেছে বলে বৃহস্পতিবার ধারণা প্রকাশ করে ফেইসবুক। সে সময় বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ওই গ্রাহকদের অধিকাংশই যুক্তরাষ্ট্রের বাসিন্দা। তবে এক কোটি ৬০ লাখ ব্যবহারকারী অন্য দেশের, যাদের মধ্যে প্রায় ১১ লাখ যুক্তরাজ্যে থাকেন। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাচনী প্রচারণায় ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা অপব্যবহারের অভিযোগ উঠার পরই এ বিষয়টি আলোচনায় উঠে আসে।

আরও খবর-