ব্রেক্সিট সমর্থক ডেটা প্রতিষ্ঠান বহিষ্কার ফেইসবুক থেকে  

ব্রেক্সিট প্রচারণায় মূল ভূমিকা পালন করা এক কানাডীয় ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠানকে বহিষ্কার করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2018, 03:48 PM
Updated : 9 April 2018, 11:58 AM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি বলেছে, অ্যাগরিগেটআইকিউ (এআইকিউ) নামের প্রতিষ্ঠানটি অন্যায়ভাবে ব্যবহারকারীদের ডেটা নিয়ে থাকতে পারে। ফেইসবুকের দাবি, এই ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠানের ‘মূল প্রতিষ্ঠান’ হচ্ছে কেমব্রিজ অ্যানালিটিকা। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাচনী প্রচারণায় ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা অপব্যবহারের খবরে কেমব্রিজ অ্যানালিটিকা আলোচনায় উঠে আসে। এই প্রতিষ্ঠানের সঙ্গে কানাডীয় প্রতিষ্ঠানটির সম্পৃক্ততার কথাও উল্লেখ করেছে ফেইসবুক।   

অন্যদিকে কখনও কেমব্রিজ অ্যানালিটিকা বা এর মূল প্রতিষ্ঠান এসসিএল-এর অংশ ছিল না বলে দাবি করেছে এআইকিউ। ফেইসবুক থেকে অন্যায়ভাবে ডেটা নেওয়ার কথাও অস্বীকার করেছে প্রতিষ্ঠানটি। 

২০১৬ সালে ব্রেক্সিট-এর জন্য করা ‘ভোট লিভ’ প্রচারণায় এআইকিউ-কে ২৭ লাখ পাউন্ড দেওয়া হয়েছিল।

ওই প্রচারণার প্রাক্তন এক স্বেচ্ছাসেবক দাবি করেন, ভোট লিভ প্রচারণা আরেকটি দলকে ছয় লাখ ২৫ হাজার পাউন্ড দিয়েছিল। প্রচারণার খরচের সীমা বজায় রাখতে এটি করা হয়, যদিও অধিকাংশ অর্থই এআইকিউ-এর কাছে যেত বলে দাবি তার। তবে, ভোট লিভ অন্যায় কিছু করার কথা অস্বীকার করেছে।

একবার এআইকিউ’র অফিসিয়াল ওয়েবসাইটে ভোট লিভ প্রধান ডমিনিন কামিংস-এর একটি উদ্ধৃতি প্রকাশ করা হয়েছিল। তিনি বলেন, “কোনো সন্দেহ ছাড়াই, অ্যাগরিগেটআইকিউ-এর কাজে সাফল্যের জন্য একটি বড় চুক্তি করতে ভোট লিভ ঋণী। আমরা তাদেরকে ছাড়া এটি করতে পারতাম না।” ওই উদ্ধৃতি পরে মুছে ফেলা হয়।  

ব্রেক্সিট প্রচারণার জন্য এআইকিউ মোট ৩৫ লাখ পাউন্ড পেয়েছিল। এর দাতাদের মধ্যে রয়েছে ভোট লিভ, ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি আর ভ্যাটেরানস ফর ব্রিটেন।

ফেইসবুক গ্রাহকের তথ্যচুরি নিয়ে সর্বপ্রথম সতর্ককারী কেমব্রিজ অ্যানালিটিকার সাবেক কর্মী ক্রিস্টোফার উইলি এবার বলেন, কানাডীয় পরামর্শক সংস্থা অ্যাগরিগেটআইকিউ-এর সঙ্গেও কাজ করেছিল কেমব্রিজ অ্যানালিটিকা।

ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “বিভিন্ন প্রতিবেদনের আলোকে দেখা যায়, অ্যাগরিগেটআইকিউ এসসিএল-এর সঙ্গে যুক্ত থাকতে পারে, হয়তো এর মাধ্যমে তারা অন্যায়ভাবে ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা পেয়েছে। আমরা তদন্তের সময় আমাদের প্ল্যাটফর্ম থেকে তাদের সবকিছু বহিষ্কার করেছি।”

“আমাদের অভ্যন্তরীণ যাচাই চলছে, আর আমরা নীতিনির্ধারণী কর্তৃপক্ষপগুলোকে যে কোনো তদন্তে পুরোপুরি সহযোগিতা করছি।”

উইলির মত আরেকজন ‘হুইসেলব্লোয়ার’ শাহমির সান্নিও একই সুরে সুর মেলান। ‘ভোট লিভ’ প্রচারণায় জড়িত শাহমির বলেন, ওই সময় প্রচারণার কাজে  ‘বি-লিভ’ নামে একটি সংগঠনকে ছয় লাখ ২৫ হাজার পাউন্ড দেওয়া হয়েছিল। ব্রেক্সিটের পক্ষে ভোট প্রদানে নাগরিকদের সমর্থন আদায়ে অনলাইন প্রচারণার জন্য অ্যাগরিগেটআইকিউকে নিয়োগ দিতে এই অর্থ ব্যয় করা হয়।

নিজেদের ওয়েবসাইটে এআইকিউ’র পক্ষ থেকে বলা হয়, তারা “শতভাগ কানাডীয় মালিকানা ও পরিচালনাধীন” আর তারা “কখনও কেমব্রিজ অ্যানালিটিকা বা এসসিএল-এর অংশ ছিল না, এখনও নেই।”

গ্রাহকের তথ্যের গোপনীয়তা রক্ষা প্রসঙ্গে সংস্থাটি বলছে, “প্রত্যেক গ্রাহকের তথ্যই আলাদা রাখা হয়।”

আরও খবর-