এবার আমস্টারডাম-এ ৩ডি প্রিন্টেড ফুটওভার ব্রিজ

ক্রমেই বাড়ছে ৩ডি প্রিন্টিং প্রযুক্তির ব্যবহার। সাম্প্রতিক সময়ে অনেক খাতেই বাণিজ্যিভাবে এর ব্যবহার শুরু হয়েছে। গাড়ি, বাড়িসহ ক্ষুদ্র পণ্য তৈরি হয়েছে ৩ডি প্রিন্টিং প্রযুক্তিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2018, 12:03 PM
Updated : 8 April 2018, 12:03 PM

এবারে আমস্টারডাম-এ এই প্রযুক্তিতে পথচারী পারাপারের ফুটওভার ব্রিজ তৈরি করেছে ডাচ রোবোটিকস প্রতিষ্ঠান এমএক্স৩ডি, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

৩ডি প্রিন্টিংয়ে ৪১ ফুট দীর্ঘ ব্রিজটি তৈরিতে সময় লেগেছে ছয় মাস। এতে ব্যবহার করা হয়েছে ৯৯২০ পাউন্ড স্টেইনলেস স্টিল। ৩ডি প্রিন্টারটি বানাতে একটি কারখানা রোবট, একটি ঝালাই মেশিন এবং বিশেষ সফটওয়্যার ব্যবহার করেছে এমএক্স৩ডি।

সময়ের সঙ্গে ব্রিজের অবস্থা পর্যবেক্ষণ করতে এতে সেন্সরও যোগ করতে চায় ডাচ প্রতিষ্ঠানটি।

২০১৯ সালে অ্যামস্টারডাম-এ ব্রিজটি বসানো হবে বলে জানানো হয়। এর আগে বিভিন্নভাবে এর ভর নেওয়ার ক্ষমতা পরীক্ষা করা হবে।

সম্প্রতি গাড়ি তৈরিতেও দেখা গেছে ৩ডি প্রিন্টিংয়ের ব্যবহার। ৩ডি প্রিন্টিং প্রযুক্তিতে বড় পরিসরে গাড়ির উৎপাদন শুরু হতে যাচ্ছে শীঘ্রই। এরই মধ্যে এই প্রযুক্তিতে গাড়ি বানিয়েছে স্টার্ট-আপ প্রতিষ্ঠান এক্সইভি অ্যান্ড পলিমেকার। ৩ডি প্রিন্টিংয়ের উপাদান তৈরি করে থাকে এই প্রতিষ্ঠানটি।

এই প্রযুক্তিতে এলএসইভি নামের বৈদ্যুতিক গাড়িটি বানাতে সময় লেগেছে তিন দিন। গাড়িটির মূল্য বলা হয়েছে সাড়ে সাত হাজার মার্কিন ডলার। গাড়ির চেসিস, আসন এবং কাঁচ ছাড়া সব কিছুই বানানো হয়েছে ৩ডি প্রিন্টিং প্রযুক্তিতে।

এর আগে দুবাইতে বাড়ি বানানো হয়েছে ৩ডি প্রিন্টিংয়ের মাধ্যমে।