আরেকটি ন্যাভিগেশন স্যাটেলাইট পাঠাচ্ছে ভারত

১২ এপ্রিল কক্ষপথে আরেকটি ন্যাভিগেশন স্যাটেলাইট পাঠাচ্ছে ভারত, শনিবার একথা জানিয়েছে দেশটির মহাকাশ সংস্থা আইএসআরও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2018, 11:51 AM
Updated : 8 April 2018, 11:51 AM

সংস্থাটি জানায়, অন্ধ্র প্রদেশের শ্রিহারিকোটা’র সাতিশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করবে ভারত-- খবর আইএএনএস-এর।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন-এর ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, “পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকল-এর ৪৩তম ফ্লাইটে সাতিশ ধাওয়ান স্পেস সেন্টার-এর প্রথম লঞ্চপ্যাড থেকে ইন্ডিয়ান রিমোট ন্যাভিগেশন স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে ১২ এপ্রিল স্থানীয় সময় ভোর ৪.০৪ টায়।”

পৃথিবীর পোলার কক্ষপথের ন্যাভআইসি ন্যাভিগেশন স্যাটেলাইট গুচ্ছের সঙ্গে অষ্টম স্যাটেলাইট হিসেবে যুক্ত হবে আইআরএনএসস-১আই নামের এই স্যাটেলাইটটি।

চলতি বছরের ২৯ মার্চ যোগাযোগ স্যাটেলাইট জিস্যাট-৬এ উৎক্ষেপণ করে আইএসআরও। কিন্তু ৩১ মার্চ জিও-স্টেশনারি কক্ষপথে প্রবেশের দিন এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। পৃথিবীর থেকে ৩৬ হাজার কিলোমিটার ওপরে এর কক্ষপথ।

স্যাটেলাইটটির সঙ্গে পুনরায় যোগাযোগ স্থাপন করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে  কার্নাটাকা’র হাসান-এ ভারতীয় মহাকাশ সংস্থাটির মাস্টার কন্ট্রোল ফ্যাসিলিটি। কিন্তু ১ এপ্রিল পর্যন্ত ২০০০ কেজি ওজনের স্যাটেলাইটটির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেননি তারা।

ন্যাভআইসি স্যাটেলাইট গুচ্ছের ১৪২৫ কেজি ওজনের আইআরএনএসএস-১এইচ স্যাটেলাইটের পরিবর্তে কাজ করবে অষ্টম আইআরএনএসস-১আই স্যাটেলাইটটি। ২০১৭ সালের ৩১ অগাস্ট পিএসএলভি রকেট থেকে কক্ষপথে বের হতে পারেনি আইআরএনএসএস-১এইচ স্যাটেলাইটটি। উৎক্ষেপণের প্রায় ২০ মিনিট পরও বেরোতে পারেনি এটি। স্যাটেলাইটের তাপ ঢাল আলাদা হতে পারেনি স্যাটেলাইটটির। উৎক্ষেপণের তিন মিনিটের মধ্যে আলাদা হওয়ার কথা ছিল এটির।

১৯ মিনিট অপেক্ষা করার পর এই মিশনকে ব্যর্থ ঘোষণা করেন আইএসআরও বিজ্ঞানীরা।