টেলিগ্রাম বন্ধে রাশিয়ার আইনি ব্যবস্থা

রাশিয়ায় মেসেজিং অ্যাপ টেলিগ্রাম বন্ধ করতে আইনি প্রক্রিয়া শুরু করেছে দেশটির সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2018, 11:49 AM
Updated : 7 April 2018, 11:49 AM

রাশিয়ায় টেলিযোগাযোগ ও গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা রসকোমনাদজর এই অ্যাপটি বন্ধ করে দিতে চাচ্ছে। এর কারণ হচ্ছে প্রতিষ্ঠানটি সংস্থাটিকে একত্র করা মেসেজগুলোর এনক্রিপশন কি হস্তান্তর করতে রাজি হয়নি, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।  

সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক টেলিগ্রাম-কে ৪ এপ্রিলের মধ্যে এই এনক্রিপশন কি দিয়ে সময় বেঁধে দেওয়া হয়েছিল। প্রতিষ্ঠানটি এই দাবি প্রত্যাখ্যান করে। তাদের দাবি এই সেবা এমনভাবে বানানো হয়েছে যে এতে তাদের কোনো প্রবেশাধিকার নেই।

রাশিয়ার প্রধান নিরাপত্তা সংস্থা এফএসবি এই এনক্রিপশন চায় যাতে তারা মেসেজগুলো পড়তে পারে এবং ভবিষ্যতে দেশটিতে সম্ভাব্য কোনো সন্ত্রাসী হামলা ঠেকাতে পারে। 

আদালতে দাখিল করা নথিতে রসকোমদনাজর-এর পক্ষ থেকে বলা হয়, এফএসবি’র অনুরোধ আর ‘তথ্য বিতরণকারী’ হিসেবে থাকা আইনি বাধ্যবাধকতা টেলিগ্রাম না মানায় এই এই আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

অন্যদিকে, রাশিয়ায় অ্যাপটির ব্যবহার বন্ধে সরকারি চেষ্টাকে ‘ভিত্তিহীন’ হিসেবে আখ্যা দিয়েছেন টেলিগ্রাম-এর আইনজীবী পাভেল চিকোভ। এক বিবৃতিতে তিনি বলেন, “ব্যবহারকারীদের গোপন আলাপচারিতাইয় প্রবেশাধিকার পেতে এফএসবি’র করা দাবি অসাংবিধানিক, ভিত্তিহীন। কারিগরি ও আইনিভাবে এটি পূরণ করা যায় না।”

আরও খবর-