এআই হবে অমর স্বৈরশাসক: মাস্ক

শীঘ্রই নিয়ন্ত্রণে না আনলে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা “অমর স্বৈরশাসকে’ পরিণত হবে আর তাদের হাত থেকে মানুষ কোনোভাবেই মুক্তি পাবে না, এমন সতর্কবার্তা জারি করেছেন টেসলা আর স্পেসএক্স-এর প্রধান ইলন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2018, 11:47 AM
Updated : 7 April 2018, 11:47 AM

এআই নিয়ে করা এক ডকুমেন্টারিতে মাস্ক বলেন, “কোনো খারাপ স্বৈরশাসক এলে, ওই মানুষটি অন্তত মারা যাবেন। কিন্তু এআই-এর কোনো মৃত্যু নেই। এটি সারাজীবন বাঁচবে, আর আপনারা পাবেন এক অমর স্বৈরশাসক। এ থেকে আপনারা কখনও পালাতে পারবেন না।”

“এআই-এর যদি কোনো লক্ষ্য থাকে আর মানবজাতি এখন যেভাবে আছে সেভাবেই থাকে, তবে এটি অবশ্যই এ নিয়ে কিছু না ভেবেই মানবজাতিকে ধ্বংস করে দেবে। (এতে এর) কোনো বাজে অনুভূতি হবে না।”

‘ডু ইউ ট্রাস্ট দিস কম্পিউটার’ নামের এই ডকুমেন্টারিতে পরিচালক ক্রিস পেইন-কে মাস্ক এসব কথা বলেন, খবর আইএএনএস-এর।

এর আগে পেইন ‘হু কিলড দ্য ইলেকট্রিক কার’ নামের এক অনুষ্ঠানে মাস্ক-এর সাক্ষাৎকার নিয়েছিলেন পেইন।

নানা ধরনের উদ্ভাবনী ধারণার প্রবর্তক মার্কিন প্রকৌশলী ও ধনকুবের মাস্ক বরাবরই এআই-এর একজন সমালোচক। এটি নিয়ন্ত্রণে আনার জন্য বারবার আহ্বান জানিয়ে আসছেন তিনি। সম্প্রতি এক টুইটে তিনি বলেন, মানুষের উচিৎ এআই নিয়ে উত্তর কোরিয়ার ঝুঁকির চেয়েও বেশি সতর্ক হওয়া।

এর আগে তিনি একাধিকবার এআই-এর কারণে মানুষের অস্তিত্ব ঝুঁকির মুখে পড়ার কথা বলেছেন। এমনকি এ নিয়ে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-এর সঙ্গে বিবাদেও জড়িয়েছেন।

আরও খবর-