পুরোপুরি স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদন দিচ্ছে ক্যালিফোর্নিয়া

জনসাধারণের চলাচলের রাস্তায় পুরোপুরি স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদন দিচ্ছে ক্যালিফোর্নিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2018, 02:56 PM
Updated : 15 April 2018, 04:17 PM

স্বচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছ  থেকে আবেদন গ্রহণ করতে শুরু করেছে মার্কিন এই অঙ্গরাজ্যটি। এর আগেও অঞ্চলটিতে স্বচালিত গাড়ির পরীক্ষা করা হয়েছে। কিন্তু সেক্ষেত্রে গাড়িতে একজন সহকারী চালক থাকা বাধ্যতামূলক ছিল। এবার কোনো চালক ছাড়াই জনসাধারণের রাস্তায় স্বচালিত গাড়ির পরীক্ষা চালাতে পারবে নির্মাতা প্রতিষ্ঠানগুলো, বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে।

অনুমোদন পেতে আবেদনের সঙ্গে অনেকগুলো জরুরী নথি চেয়েছে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ মোটর ভেইকলস। এর মধ্যে রয়েছে সাইবার হামলা আটকাতে জরুরী নিরাপত্তা, দ্বিমুখী যোগাযোগ ব্যবস্থা এবং গাড়ি নির্দিষ্ট অঞ্চলের বাইরে স্বচালিতভাবে চলবে না তার নথি এবং অন্যান্য শর্তাবলী।

সম্প্রতি অ্যারিজনায় উবারের স্বচালিত গাড়ির ধাক্কায় পথচারী নিহত ঘটনার পর এমন উদ্যোগ নিয়েছে ক্যালিফোর্নিয়া। ওই দুর্ঘটনাকে স্বচালিত গাড়ির জন্য একটি বাধা হিসেবে দেখা হচ্ছিল। কিন্তু নতুন করে অনুমোদন দিয়ে এই প্রযুক্তিকে সামনে এগিয়ে নেওয়া প্রয়াস করছে ক্যালিফোর্নিয়া।

নির্মাতা প্রতিষ্ঠানগুলো কোনো প্রকার অনিরাপদ ব্যবস্থা ব্যবহার করছে এমন প্রমাণ পেলে তাৎক্ষণিকভাবে প্রতিষ্ঠানের অনুমোদন বাতিল করার অধিকার থাকবে ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ মোটর ভেইকলস-এর।

নতুন এই অনুমোদনের মাধ্যমে ‘লেভেল ৪’ এর স্বয়ংক্রিয় যানের পরীক্ষা চালানো যাবে। বর্তমানে গুগলের স্বচালিত গাড়ির প্রতিষ্ঠান ওয়েইমো’র মতো প্রতিষ্ঠানগুলো এ ধরনের যানের পরীক্ষা চালাচ্ছে।