ম্যাক কম্পিউটারে আসছে অ্যাপল প্রসেসর

ম্যাক কম্পিউটারে ইনটেল-এর পরিবর্তে নিজস্ব প্রসেসর আনতে যাচ্ছে অ্যাপল, বিষয়টির সঙ্গে জড়িত ব্যক্তির বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2018, 10:57 AM
Updated : 3 April 2018, 10:57 AM

২০২০ সালে শুরুতেই ম্যাক কম্পিউটারগুলোতে অ্যাপল চিপ ব্যবহার করা হবে বলে জানানো হয়। এই উদ্যোগের ছদ্মনাম বলা হয়েছে ‘কালামাটা’। এখনও উন্নয়নের প্রাথমিক পর্যায়ে রয়েছে এটি। তবে অ্যাপলের পণ্যগুলো একসঙ্গে আরও বাধাহীনভাবে কাজ করানোর একটি বড় কৌশল হিসেবে দেখা হচ্ছে একে--খবর রয়টার্স-এর।

২০০৫ সাল থেকে কম্পিউটারে ইনটেল চিপ ব্যবহার করে আসছে অ্যাপল। বিষয়টি জানতে প্রতিষ্ঠান দু’টির সঙ্গে যোগাযোগ করা হলে কোনো প্রতিষ্ঠানই মন্তব্য করেনি।

এ খবর প্রকাশের পর ইনটেল-এর শেয়ার মূল্য ৬.১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৯২ মার্কিন ডলারে।

এ বিষয়ে স্টিফেল-এর বিশ্লেষক কেভিন ক্যাসিডি বলেন, “আমার বিশ্বাস অ্যাপলের পরিকল্পনার এই প্রতিবেদন নিয়ে বাজার অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে এবং ইনটেল-এর অবস্থা ভালোই থাকছে। আমরা আশা করি না অন্য আর কোনো পিসি নির্মাতা নিজস্ব সিপিইউ নকশা করুক।”

অন্যদিকে সামিট ইনসাইটস গ্রুপ-এর বিশ্লেষক কিনগাই চ্যান বলেন, “এমন সম্ভাবনা রয়েছে যে অ্যাপল ইনটেল-এর নিম্ন মানের কিছু পণ্য পরিবর্তন করছে, আমরা মনে করি ২০২০ সালের মধ্যে ইনটেল-কে পুরোপুরি সরানো অ্যাপলের জন্য কষ্টকর হবে, বিশেষ করে উচ্চমানের কম্পিউটারের ক্ষেত্রে।”

অ্যাপলের বার্ষিক আয়ের একটি ছোট অংশ আসে ম্যাক কম্পিউটার থেকে। আগের বছর ১.৯২ কোটি ম্যাক বিক্রি করেছে অ্যাপল। এর থেকে ২০১৭ অর্থ বছরের অ্যাপলের মোট আয় ২২৯২০ কোটি মার্কিন ডলারের ১১ শতাংশ এসেছে প্রতিষ্ঠানটির।