কুক-কে জাকারবার্গ-এর জবাব

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি নিয়ে সাম্প্রতিক সময়ে ফেইসবুকের কড়া সমালোচনা করেছেন টিম কুক। অ্যাপল প্রধানের এমন আচরণকে ‘অত্যন্ত অবিবেচনাপ্রসূত’ হিসেবে আখ্যা দিয়েছেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির প্রধান মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2018, 03:02 PM
Updated : 2 April 2018, 03:02 PM

প্রযুক্তি সাইট রিকোড আর সংবাদমাধ্যম এমএসএনবিসি-এর সঙ্গে সম্প্রতি এক সাক্ষাৎকারে জাকারবার্গ আর অন্য যারা আয়ের জন্য গ্রাহকদের ডেটা ব্যবহার করেন তাদেরকে কড়া ভাষায় তীরস্কার করেন কুক। সাক্ষাৎকারের অনুষ্ঠানটি ৬ এপ্রিল সম্প্রচার করার তারিখ নির্ধারণ করা হয়েছে।

গণমাধ্যম ও ডিজিটাল মিডিয়া ব্যবসায় প্রতিষ্ঠান ভক্স সোমবার ‘এজরা ক্লেইন শো’ নামের একটি পডকাস্ট প্রকাশ করেছে। এই পডকাস্টে জাকারবার্গ কুকের সমালোচনার জবাব দিয়েছে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। জাকারবার্গ বলেন, “আপনি জানেন, আমরা এই তর্ককে এমনভাবে নিয়েছি যে আপনি যদি এটি না বলেন তাহলে আমরা আপনার বিষয়ে ভাববও না, অত্যন্ত অবিবেচনাপ্রসূত। আর এর সবকিছু সত্যও নয়।”

জাকারবার্গ আরও বলেন, “বাস্তবতা হচ্ছে বিশ্বের সবাইকে যুক্ত করতে সহায়তা করে এমন একটি সেবা যদি আপনি বানাতে চান, তাহলে অনেক মানুষ থাকবেন যাদের ওই সেবা কেনার সামর্থ্য নেই। আর একারণেই, অনেক বেশি মাধ্যম থাকায়, বিজ্ঞাপন-সমর্থিত একটি মডেলই একমাত্র যুক্তিসঙ্গত মডেল যা মানুষের কাছে পৌঁছানোর সেবা তৈরিতে সমর্থন যোগাতে পারবে।”

গ্রাহকদের থেকে অর্থ নেওয়া আর তাদের মনে থাকা সর্বোচ্চ আগ্রহের বিষয়টি জানাকে সমানভাবে নেওয়াকে ‘হাস্যকর শোনায়’ বলে মন্তব্য করেছেন জাকারবার্গ।

টিম কুকের যে সাক্ষাৎকারের সমালোচনা করেছেন জাকারবার্গ সেখানে কুক বলেছিলেন, “বিভিন্ন উৎস থেকে একত্র করা মানুষের বিস্তারিত তথ্যসমৃদ্ধ প্রোফাইলগুলো” বানাতে ব্যক্তিগত তথ্যের অন্যায় ব্যবহার ঠেকাতে পারত ফেইসবুক আর অন্যান্যরা। তিনি বলেন, “আমার মনে হয় সবচেয়ে ভালো নিয়ন্ত্রণ হলো নিজেকে নিজে নিয়ন্ত্রণ।”

কুক আরও বলেন, “সত্যটা হচ্ছে, আমরা যদি আমাদের গ্রাহকদের ব্যবহার করতাম- যদি আমাদের গ্রাহকরাই আমাদের পণ্য হতো আমরা টনকে টন অর্থ আয় করতে পারতাম।” জাকারবার্গ-এর জায়গায় থাকলে কী করতেন তিনি? এমন প্রশ্নে কুকের জবাব- “আমি এমন পরিস্থিতে থাকতামই না।

আরও খবর

এব ফেইসবুকের অনেক দেরি হয়ে গেছে: কুক ার ব্যবহারকারীদের মামলায় ফেইসবুক