সৌদি যুবরাজ আসছেন, হোটেল বন্ধ

সিলিকন ভ্যালির অন্যতম বিলাসবহুল হোটেল এক সপ্তাহ মেয়াদে সবধরনের গ্রাহকের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সফর এর কারণ। মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন ক্ষমতাধর ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করতে দেশটিতে সফর করছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2018, 10:30 AM
Updated : 2 April 2018, 11:25 AM

সফরে সিলিকন ভ্যালির শীর্ষ প্রযুক্তি নেতাদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে যুবরাজের। তালিকায় আছেন সিয়াটলে বিল গেটস, মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা, অ্যামাজন প্রধান জেফ বেজোস। স্টারবাকস প্রধান কেভিন জনসন-ও রয়েছেন সম্ভাব্য তালিকায়।

এরপর স্যান ফ্রান্সিসকো বে এরিয়া-তে অ্যাপল প্রধান টিম কুক, গুগলের শীর্ষস্থানীয় নির্বাহী কর্মকর্তা এবং ভেনচার ক্যাপিটালিস্টদের সঙ্গে সাক্ষাৎ করবেন সৌদি যুবরাজ, বলা হয়েছে রিকোড-এর প্রতিবেদনে।

ধারণা করা হচ্ছে সৌদি যুবরাজের এই সফরকে কেন্দ্র করেই সাধারণ গ্রাহকের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে সিলিকন ভ্যালি’র শীর্ষ বিলাসবহুল হোটেল ‘ফোর সিজনস সিলিকন ভ্যালি’। এপ্রিলের ২ তারিখ থেকে ৭ তারিখ পর্যন্ত সাধারণ গ্রাহকের জন্য বন্ধ থাকবে হোটেলটি।

স্টেট ডিপার্টমেন্ট-এর আদেশে ইতোমধ্যেই হোটেলের কিছু সংখ্যক অতিথিকে অনত্র সরিয়ে নেওয়া হয়েছে। কারণ হিসেবে ‘বৃহৎ ভিআইপি প্রতিনিধি’ দলের উপস্থিতি এবং ‘উচ্চ নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজনীয়তার’ কথা বলা হয়েছে।

হোটেলটি বন্ধ থাকার তারিখ যুবরাজের সিলিকন ভ্যালি সফরের সঙ্গে মিলে যাওয়ায় ধারণা করা হচ্ছে এই হোটেলেই রাখা হবে তাকে। কিন্তু আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করা হয়নি।

চলতি সপ্তাহে নিউ ইয়র্কে সফটব্যাংক-এর সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন যুবরাজ সালমান। সোদি আরবে সৌর শক্তির উন্নয়নে ২০ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

সৌদি আরবকে একটি প্রধান আন্তর্জাতিক প্রযুক্তি হাব হিসেবে গড়ে তোলার চেষ্টা করছেন বিন সালমান। দেশটির উত্তর-পশ্চিমে ৫০ হাজার কোটি মার্কিন ডলারে নিওম নামে একটি আধা-স্বয়ংক্রিয় ভবিষ্যৎ প্রজন্মের শহর হিসেবে গড়ে তোলার পরিকল্পনাও রয়েছে তার। মানুষের চেয়ে রোবটের সংখ্যা বেশি থাকবে এই শহরে।