কর্মী ছাঁটাই, বছরে স্ন্যাপের সাশ্রয় ৩.৪০ কোটি ডলার 

সম্প্রতি প্রায় ২২০ জন কর্মী ছাঁটাই করেছে ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এর মালিক প্রতিষ্ঠান স্ন্যাপ। এর মাধ্যমে বেতন আর কর থেকে বছরে ৩.৪০ কোটি ডলার সাশ্রয় করা যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2018, 04:01 PM
Updated : 1 April 2018, 04:01 PM

যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)-এর নথিতে প্রতিষ্ঠানটি এ তথ্য প্রকাশ করেছে বলে শনিবার খবর প্রকাশ করে মার্কিন সাপ্তাহিক ভ্যারাইটি। 

চলতি সপ্তাহের শুরুতে স্ন্যাপ নিশ্চিত করে জানায়, তারা প্রায় একশ’ কর্মীকে ছাঁটাই করেছে। এই ছাঁটাইয়ে পড়া অধিকাংশ কর্মীই ছিলেন বিক্রয় বিভাগের। 

২০১৭ সালে প্রতিষ্ঠানের হার্ডওয়্যার ও নিয়োগ বিভাগ থেকে ২৪ জন কর্মী ছাঁটাই করে স্ন্যাপ। চলতি বছরের জানুয়ারিতে ছাঁটাই করা হয় আরও ২৪ জনকে।

এরই মধ্যে পুরো প্রতিষ্ঠানজুড়ে কর্মীদের পারফরম্যান্স যাচাইয়ে একটি ব্যবস্থা প্রণয়ন করে স্ন্যাপ। এরপর ব্যবস্থাপকদের প্রতিষ্ঠানটি প্রধান নির্বাহী ইভান স্পিগেল বলেন, “২০১৮ সালে তাদের দলগুলোর পারফরম্যান্স যাচাইয়ে ক্ষেত্রে তাদেরকে ‘কঠিন সিদ্ধান্ত নিতে হবে”- বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

গেল প্রান্তিকে স্ন্যাপ তাদের নিয়োগের হার ৬০ শতাংশ কমিয়েছে। ২০১৭ সালের শেষের হিসাব অনুযায়ী প্রতিষ্ঠানটির মোট কর্মী সংখ্যা ৩,০৬৯ জন। এসইসি’র নথিতে প্রতিষ্ঠানটি বলে, “আমাদের শীর্ষ কৌশলে প্রাধান্য পাওয়া বিষয়গুলোতে সমর্থন যোগাতে আর আমাদের ব্যবসায়ে কাঠামোগত পরিবর্তন আনতে এই ছাঁটাই করা হয়েছে।”

স্ন্যাপ আরও জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় নিজেদের কর্পোরেট প্রধান কার্যালয়ে কার্যক্রম কেন্দ্রীভূত করতে সাউদার্ন ক্যালিফোর্নিয়ার কার্যালয়গুলোর লিজ চুক্তি শেষ করছে প্রতিষ্ঠানটি। এর ফলে তারা আড়াই কোটি থেকে সাড়ে চার কোটি ডলার হারাতে পারে।  

সান্টা মনিকাতে নিজেদের তিন লাখ বর্গফুটের কার্যালয়ও লিজ দিয়েছে স্ন্যাপ। এই লিজ তালিকায় রয়েছে সান্টা মনিকা এয়ারপোর্টে প্রতিষ্ঠানটির ৭৯ হাজার বর্গফুট কার্যালয়টিও। 

আরও খবর-