অদৃশ্যকারী উপাদান বানালো প্রকৌশলী দল

ইনফ্রারেড নাইট ভিশন টুল থেকে মানুষকে অদৃশ্য করতে নতুন উপাদান বানিয়েছে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, আরভাইন-এর একদল প্রকৌশলী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2018, 01:26 PM
Updated : 1 April 2018, 01:26 PM

কল্পনার ডায়নোসর এবং স্কুইডের অদৃশ্য হওয়ার ক্ষমতার ওপর ভিত্তি করেই নতুন উপাদানটি প্রস্তুত করেছে এই দল। নতুন এই উদ্ভাবনের কথা প্রকাশ করা হয়েছে সায়েন্স জার্নালে। সৈনিক এবং বিভিন্ন কাঠামো রক্ষা করতে এই উপাদান ব্যবহার করা যেতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

পাতলা এই উপাদান প্রসারিত করা হলে বা বৈদ্যুতিকভাবে ট্রিগার করা হলে এক সেকেন্ডের মধ্যে এটি তাপ প্রতিফলনের ধরন পরিবর্তন এবং এর উপরিভাগ মসৃন বা অমসৃন করতে পারে।

জার্নালের সহকারী লেখক অ্যালন গোরোডেস্কি বলেন, “মূলত, আমরা একটি নরম উপাদান তৈরি করেছি, যা স্কুইডের চামড়া যেভাবে আলোর প্রতিফলন করে একইভাবে তাপ প্রতিফলিত করতে পারে। এটি অমসৃন এবং অনুজ্জল অবস্থা থেকে মসৃন এবং চকচকে রুপ ধারণ করতে পারে, যেভাবে এটি তাপের প্রতিফলন ঘটায়।”

স্যান্ডুইচড অ্যালুমিনিয়াম, প্লাস্টিক এবং আঠালো টেপ দিয়ে উপাদানটি বানানো হয়েছে। একে ম্যানুয়ালি টানা হলে বা ভোল্টেজ দেওয়া হলে অমসৃণ ধূসর রঙ থেকে চকচকে রূপ ধারণ করে।

জার্নালের প্রধান লেখক চেংগাই শু বলেন, “এটি কঠিন ছিল, বিশেষ করে প্রথম পর্যায়ে যখন আমরা শিখছিলাম আঠালো উপাদান কীভাবে কাজ করে।”

নতুন এই উপাদানের সম্ভাব্য ব্যবহার নিয়ে জার্নালে বলা হয়, সৈন্যদের আরও ভালো ছদ্মবেশ এবং মহাকাশযান, স্টোরেজ কন্টেইনার, জরুরী আশ্রয়কেন্দ্র ও ক্লিনিকাল সেবায় ইনসুলেশন এবং ভবন গরম ও ঠাণ্ডা করার কাজে এটি ব্যবহার করা যেতে পারে।