ম্যাকওএস-এ এক্সটার্নাল জিপি সমর্থন আনলো অ্যাপল

ম্যাকওএস-এ আনুষ্ঠানিকভাবে এক্সটার্নাল জিপিইউ সমর্থন এনেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2018, 01:52 PM
Updated : 31 March 2018, 01:52 PM

আগের বছর জুন মাসেই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় ম্যাকওএস-এ এক্সটার্নাল জিপিইউ সমর্থন আনবে তারা। এবার ম্যাকওএস হাই সিয়েরা’র নতুন আপডেটে ফিচারটি এনেছে অ্যাপল, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

নতুন আপডেটের ফলে ম্যাক কম্পিউটারে থান্ডারবোল্ট ৩ পোর্ট দিয়ে বিভিন্ন ধরনের গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে পারবেন গ্রাহক। এতে গেইম এবং ভিডিও এডিটিংসহ অন্যান্য বেশি গ্রাফিক্সের কাজগুলো আরও দ্রুত গতিতে করা যাবে। বিশেষভাবে ভিআর-এ এটির ব্যবহারের দিকে আলোকপাত করেছে অ্যাপল।

এক্সটার্নাল জিপিইউ ব্যবহারের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতাও রেখেছে অ্যাপল। আপাতত শুধু কিছু সংখ্যক এএমডি রেডন কার্ড সমর্থন করবে এটি। ফিচারটির বেটা সংস্করণে জিফোর্স কার্ডও ব্যবহার করেছেন গ্রাহক। কিন্তু এটি জিফোর্স কার্ড সমর্থন করবে কিনা তা এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

ম্যাক কম্পিউটারে বুট ক্যাম্পের মাধ্যমে উইন্ডোজ চালালে সেক্ষেত্রে এক্সটার্নাল জিপিইউ সমর্থন করবে না। আর শুধু থান্ডারবোল্ট ৩ পোর্ট দিয়ে জিপিইউ সংযুক্ত করলেই ম্যাক নিজে থেকে সব কাজ করবে না। এর জন্য আলাদাভাবে এক্সটার্নাল জিপিইউ সমর্থন চালু করতে হবে ডেভেলপারকে।

বেশি পুরানো ম্যাক ডিভাইসগুলোতেও এই সুবিধা পাওয়া যাবে না বলে প্রতিবেদনে বলা হয়েছে। থান্ডারবোল্ট ৩ পোর্ট রয়েছে এমন ম্যাকগুলোতেই ব্যবহার করা যাবে এক্সটার্নাল জিপিইউ। ২০১৬ এবং ২০১৭ সালের ম্যাকবুক প্রো, ২০১৭ সালের আইম্যাক এবং আইম্যাক প্রো-তে ব্যবহার করা যাবে এই ফিচার।