ডেটা ব্যবহারে বিজ্ঞাপনদাতাদের ক্ষমতা কমাচ্ছে ফেইসবুক

নিজেদের সব ধরনের ডেটা অনুশীলন আর কিছু নীতিতে আরও রক্ষণশীলতা আনতে বড় পরিসরে যাচাই শুরু করেছে ফেইসবুক। এই পদক্ষেপ সামাজিক মাধ্যমটির প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের আচরণ খেয়াল করার ক্ষেত্রে বিজ্ঞাপনদাতাদের ক্ষমতা কমিয়ে দিতে পারে। ঘটনা সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে ব্লুমবার্গ নিউজ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2018, 08:45 AM
Updated : 29 March 2018, 08:45 AM

সামনের কয়েক সপ্তাহের মধ্যে এই পরিবর্তন আনা হবে বলে জানিয়েছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি জানায়, তারা থার্ড পার্টি ডেটা সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বিজ্ঞাপনদাতাদের তথ্য ব্যবহার করতে দেবে না। অ্যাক্সিকম কর্পোরেশন বা এপসিলন ডেটা ম্যানেজমেন্ট এলএলসি-এর মতো প্রতিষ্ঠানগুলো থার্ড পার্টি ডেটা সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে পড়ে।

থার্ড পার্টি ডেটা সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে ডেটা ব্রোকারও বলা হয়। এসব প্রতিষ্ঠানের সঙ্গে নীতিমালা পরিবর্তন নিয়ে বুধবার এক বিবৃতিতে ফেইসবুকের পণ্য বিপনণ পরিচালক গ্রাহাম মাড বলেন, “আমরা বিশ্বাস করি এই পদক্ষেপ সামনের ছয় মাসের মধ্যে চলে আসবে, এটি ফেইসবুকে মানুষের প্রাইভেসি উন্নত করতে সহায়তা করবে।” অবশ্য এই ডেটা অনুশীলন নিয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি প্রকাশ করেছে ফেইসবুক।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির খবর প্রকাশ হওয়ার পর থেকে ফেইসবুকে ডেটা প্রাইভেসি নিয়ে বড় উদ্বেগের সৃষ্টি হয়েছে। এই কেলেঙ্কারিতে ফেইসবুকের প্রায় পাঁচ কোটি ব্যবহারকারীর ডেটা ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কেমব্রিজ অ্যানালিটিকা অপব্যবহার করেছে বলে অভিযোগ উঠেছে।

ব্যবহারকারীদের ডেটা সুরক্ষায় ফেইসবুকের পদক্ষেপ সম্পর্কে ব্যাখ্যা দিতে প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ-কে কংগ্রেস আর ব্রিটিশ এমপিদের সামনে হাজির হওয়ার আহ্বান জানানো হয়েছে। ব্রিটিশ এমপিদের সামনে নিজের পক্ষ থেকে এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে পাঠানোর কথা বললেও কংরেসের সামনে নিজেই যেতে পারেন জাকারবার্গ।

এ নিয়ে ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ তার ফেইসবুক কর্মীদেরকে ডেটা ব্যবহার আর কেন তাদেরকে ব্যবহারকারীদের তথ্য নিতে হয় সে বিষয়ে তারা ব্যাখ্যা দিতে পারেন কিনা তা বের করতে বলেছেন। এর ফলে ফেইসবুককে ব্যবহারকারীদের জন্য আরও উন্নত করা যায় কিনা সে বিষয়টিও দেখতে বলেছেন তিনি, এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র এ খবর জানিয়েছে বলে ব্লুমবার্গ-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।