তবে কংগ্রেসের সামনে যেতে পারেন জাকারবার্গ

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি নিয়ে মার্কিন কংগ্রেসের সামনে ব্যাখ্যা দেওয়ার পরিকল্পনা করছেন ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2018, 10:07 AM
Updated : 28 March 2018, 10:07 AM

মঙ্গলবার এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র এ খবর জানিয়েছে বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। মার্কিন কংগ্রেস আর ব্রিটিশ এমপিদের সামনে এই ঘটনার ব্যাখ্যা দিতে প্রায় একই সময়ে ডাকা হয় জাকারবার্গ-কে। ইতোমধ্যে ব্রিটিশ এমপিদের সামনে সশরীরে হাজির হবেন না বলে জানিয়েছেন জাকারবার্গ, তার পক্ষ থেকে পাঠানো হবে এক জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তাকে।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার কৌশল নির্ধারণে পাঁচ কোটি ফেইসবুক গ্রাহকের ব্যক্তিগত তথ্য কাজে লাগানোর বিষয়টি ফাঁস হওয়ার পর বিশ্বজুড়ে আলোচনা চলছে। ফেইসবুকের সঙ্গে ব্রিটিশ রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা রয়েছে এই বিতর্কের কেন্দ্রে। এ নিয়ে নীতিনির্ধারকদের চাপের মুখেও পড়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।   

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, কংগ্রেসের সামনে এই ঘটনায় ব্যাখ্যা দিতে আমন্ত্রণ পেয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার ফেইসবুকের শেয়ারমূল্য ৪.৯ শতাংশ পড়ে যায়। এর ফলে ১৬ মার্চ-এর পর থেকে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য প্রায় ১৮ শতাংশ কমে গেল। ওই দিনই ফেইসবুক প্রথমবার কেমব্রিজ অ্যানালিটিকা ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অপব্যবহার করেছে বলে স্বীকার করে। 

সোমবার ইউএস সিনেট জুডিশিয়ারি কমিটি’র পক্ষ থেকে বলা হয়, তারা জাকারবার্গ-কে আমন্ত্রণ জানিয়েছে। সেই সঙ্গে ডেটা প্রাইভেসি নিয়ে ব্যাখ্যা দিতে ১০ এপ্রিল অ্যালফাবেট আর টুইটার-এর প্রধান নির্বাহীদেরও ডাকা হয়েছে।

ইউএস হাউজ অফ এনার্জি অ্যান্ড কমার্স কমিটি আর ইউএস সিনেট কমার্স কমিটি ইতোমধ্যে জাকারবার্গ-কে আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের শুনানিতে হাজির হতে আহ্বান জানিয়েছে।

এরপর যুক্তরাষ্ট্রের হাউজ এনার্জি অ্যান্ড কমার্স কমিটি-এর মুখপাত্র এলেনা হার্নান্দেজ বলেন, “এই কমিটি জাকারবার্গ-এর ব্যাখ্যার জন্য একটি দিন ও সময় ঠিক করতে ফেইসবুকের সঙ্গে কাজ অব্যাহত রেখেছে।”