এক নজরে অ্যাপলের শিক্ষা ইভেন্ট

শিক্ষা খাতের দিকে নজর দিয়ে মঙ্গলবার শিক্ষা ইভেন্ট আয়োজন করেছে অ্যাপল। এবার ক্যালিফোর্নিয়ার বাইরে শিকাগোর একটি হাই স্কুলে বার্ষিক এই বসন্ত ইভেন্টের আয়োজন করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2018, 09:58 AM
Updated : 28 March 2018, 09:58 AM

শিক্ষার্থীদের জন্য কম মূল্যের আইপ্যাডসহ বেশ কিছু নতুন অ্যাপ উন্মোচন করা হয়েছে এই ইভেন্টে। বর্তমানে শিক্ষা খাতে এগিয়ে রয়েছে গুগল এবং মাইক্রোসফট। প্রতিযোগিতায় নিজেদের অবস্থান পোক্ত করতে এবার শিক্ষার্থীদের জন্য নতুন পণ্য এনেছে অ্যাপল-- খবর প্রযুক্তি সাইট ভার্জ-এর।

এক নজরে অ্যাপল শিক্ষা ইভেন্টের গুরুত্বপূর্ণ ঘোষণাগুলো-

‘শিক্ষা’ আইপ্যাড

শিক্ষার্থীদের কথা বিবেচনা করে অপেক্ষাকৃত কম মূল্যের আইপ্যাড উন্মোচন করেছে অ্যাপল। স্কুলের জন্য ৯.৭ ইঞ্চি পর্দার এই আইপ্যাডটির মূল্য পড়বে ২৯৯ মার্কিন ডলার। আর সাধারণ গ্রাহকের জন্য এর দাম হবে ৩২৯ ডলার। অ্যাপলের নিজস্ব স্টাইলাস অ্যাপল পেন্সিল সমর্থন করবে আইপ্যাডটি। আগে শুধু আইপ্যাড প্রো মডেলে অ্যাপল পেন্সিল সমর্থন করতো।

শিক্ষাকেন্দ্রিক নতুন এই আইপ্যাডে রাখা হয়েছে টাচ আইডি, এইচডি ফেইস টাইম ক্যামেরা এবং পেছেন আট মেগাপিক্সেল ক্যামেরা। অ্যাপলের এ১০ ফিউশন চিপ ব্যবহার করা হয়েছে এতে। একবার চার্জে আইপ্যাডটি ১০ ঘন্টা ব্যবহার করা যাবে বলে দাবী করেছে অ্যাপল। ওয়াই-ফাই মডেলের সঙ্গে এলটিই সংস্করণেও বাজারে আসবে আইপ্যাডটি।

লজিটেক ক্রেয়ন স্টাইলাস

নতুন আইপ্যাডে অ্যাপল পেন্সিলের পাশাপাশি তৃতীয় পক্ষের স্টাইলাসও সমর্থন করবে। ইভেন্টে লজিটেক ক্রেয়ন নামের একটি স্টাইলাস দেখিয়েছে অ্যাপল। এই স্টাইলাইসটির মূল্য বলা হয়েছে ৪৯ মার্কিন ডলার, যা অ্যাপল পেন্সিলের চেয়ে সস্তা।

এর সঙ্গে আইপ্যাডের জন্য একটি কিবোর্ড কেইসও আনবে লজিটেক, যার মূল্য হবে ৯৯ মার্কিন ডলার।

আইওয়ার্ক আপডেট

এখন শিক্ষার্থীদের বেশিরভাগ আপডেটই দেওয়া হয় সফটওয়্যারের মাধ্যমে। এ কারণে আইওয়ার্ক-এর নতুন সংস্করণ এনেছে অ্যাপল। এবার অ্যাপল পেন্সিল সমর্থন করবে আইওয়ার্ক।

‘পেইজেস’ অ্যাপে যোগ করা হয়েছে ‘ডিজিটাল বুক ক্রিয়েশন’। এর মাধ্যমে শিক্ষার্থী ও শিক্ষকরা একসঙ্গে এতে ছবি, হাতে লেখা নোট এবং হাতে আঁকা চিত্র যোগ করে বই বানাতে পারবেন। এছাড়া ‘নাম্বারস’ অ্যাপ দিয়ে এখন ল্যাব রিপোর্ট বানানো যাবে।

এর পাশাপাশি অ্যাপল পেন্সিল ব্যবহার করে পেইজেস-এ শিক্ষার্থীদের নথি কাটতে পারবেন শিক্ষকরা, যেমনটা তারা খাতায় গ্রেড দেওয়ার জন্য করে থাকেন।

ক্লাসরুম ম্যানেজমেন্ট অ্যাপস

নতুন আইপ্যাডের সঙ্গে ‘স্কুলওয়ার্ক’ নামে নতুন একটি অ্যাপ উন্মোচন করেছে অ্যাপল। এর মাধ্যমে ডিজিটাল উপায়ে শ্রেণির কাজ পরিচালনা করতে পারবেন শিক্ষক। এতে শিক্ষার্থীদের ডিজিটাল অ্যাসাইনমেন্ট, হোমওয়ার্ক, কার্যক্রম এবং বিভিন্ন প্রকল্পের তারিখ দিতে পারবেন তারা।

এই অ্যাপের  মাধ্যমে ইমেইল লিখে অ্যাসাইমেন্ট দিতে পারবেন শিক্ষকরা। আর এতে পিডিএফ ফাইল যোগ করতে পারবেন তারা। এই সব নথি রাখতে শিক্ষার্থীদের আইক্লাউড অ্যাকাউন্টে ২০০ জিবি স্টোরেজ দেবে অ্যাপল।

চলতি বছরের জুনে অ্যাপটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

‘এভরিওয়ান ক্যান ক্রিয়েট’

নতুন আইপ্যাডকে শ্রেণিকক্ষের সবচেয়ে সৃজনশীল ডিভাইস হিসেবে কাজে লাগাতে ‘এভরিওয়ান ক্যান ক্রিয়েট’ নামের নতুন একটি উদ্যোগের ঘোষণা দিয়েছে অ্যাপল। মিউজিক, ভিডিও, ফটোগ্রাফি এবং অঙ্কন এই চার বিষয়ে আলোকপাত করা হবে এতে।

মঙ্গলবার ‘এভরিওয়ান ক্যান ক্রিয়েট’-এর প্রিভিউ চালু করেছে অ্যাপল। চলতি বছরের গ্রীষ্মে এর পুরো সংস্করণ আনবে প্রতিষ্ঠানটি।