এবার ব্যবহারকারীদের মামলায় ফেইসবুক

তথ্য কেলেঙ্কারি, শেয়ার বাজারে ধসের পর এবার ফেইসবুকের বিরুদ্ধে মঙ্গলবার মামলা দায়ের করেছেন ফেইসবুক অধীনস্থ মেসেজিং অ্যাপ মেসেঞ্জারের তিন ব্যবহারকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2018, 09:17 AM
Updated : 28 March 2018, 09:17 AM

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির বিরুদ্ধে ওই ব্যবহারকারীদের অভিযোগ সামাজিক মাধ্যমটি তাদের কল আর টেক্সট মেসেজের ডেটা সংগ্রহের মাধ্যমে তাদের প্রাইভেসি লঙ্ঘন করেছে।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারীর ডেটা অপব্যবহার করেছিল ডোনাল্ড ট্রাম্প-এর প্রচারণায় কাজ করা ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা, এমন অভিযোগ উঠার পর থেকেই চাপের মুখে আছে ফেইসবুক।

এই কেলেঙ্কারির মধ্যেই নতুন এই মামলায় পড়লো সামাজিক মাধ্যমটি।

যুক্তরাষ্ট্রের নর্দার্ন ডিসট্রিক্ট অফ ক্যালিনোর্ফিয়া-এর ফেডারেল আদালতে এই মামলা করা হয়েছে। সব আক্রান্ত ব্যবহারকারীর পক্ষ নিয়ে মামলাটিকে ক্লাস অ্যাকশন মামলা হিসেবে নিতে ও এর জন্য ক্ষতিপূরণ চেয়ে আবেদন করা হয়েছে। তবে এই ক্ষতিপূরণের অংক নির্দিষ্ট করে বলা হয়নি।

এ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো ফেইসবুক প্রতিনিধির সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি বলে রয়টার্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এর আগে রোববার ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা প্রাইভেসি নিয়ে ফেইসবুকের পক্ষ থেকে স্বীকার করা হয়, তারা কিছু ব্যবহারকারীর কল আর টেক্সট হিস্টোরি সংগ্রহ করছিল। তবে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা অনুমোদন দেওয়ার পরই এটি করা হয়েছে বলেও দাবি প্রতিষ্ঠানটির।

ফেইসবুক আরও বলে, এটি কল আর টেক্সট মেসেজের কোনো কনটেন্ট সংগ্রহ করে না আর এই তথ্য সুরক্ষিতভাবে সংরক্ষিত। এই তথ্য কোনো তৃতীয় পক্ষের কাছে বিক্রি করা হয় না। 

আরও খবর-