দক্ষিণপূর্ব এশিয়ার অংশ গ্র্যাব-এর কাছে ‘বেচতে রাজি’ উবার

দক্ষিণ এশিয়ার নিজেদের ব্যবসায় প্রতিদ্বন্দ্বী গ্র্যাব-এর কাছে বিক্রি করে দিতে এক চুক্তিতে সম্মত হয়েছে অ্যাপভিত্তিক পরিবহন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2018, 02:42 PM
Updated : 25 March 2018, 02:42 PM

সোমবার সকালের মধ্যে সিঙ্গাপুরে যত দ্রুত সম্ভব এ নিয়ে ঘোষণা দিতে পারে মার্কিন প্রতিষ্ঠানটি, এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে ব্লুমবার্গ নিউজ।

এই চুক্তি অনুযায়ী গ্র্যাবের সঙ্গে মিলে ওই অঞ্চলে উবার ইটস-সহ উবারের সব ধরনের কার্যক্রমে মার্কিন প্রতিষ্ঠানটির শেয়ার থাকবে ২৫ থেকে ৩০ শতাংশ। সামনে আনুষ্ঠানিক ঘোষণা আসতে যাওয়ায় আগেই এই এ খবর জানানো ওই সূত্র নাম প্রকাশে অস্বীকৃতি প্রকাশ করেছে বলে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

উবার, চীনা রাইড-হেইলিং প্রতিষ্ঠান দিদি ছুসিং আর গ্র্যাব-এ বড় অর্থ তহবিল যোগানো জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংক বৈশ্বিক রাইড-হেইলিং ব্যবসায়ে লাভ বাড়াতে এই একত্রীকরণের চিকে চাপ দিচ্ছে। এই খাতে আসা নতুন আর যুক্তরাষ্ট্রের লিফট-এর মতো আঞ্চলিক প্রতিষ্ঠানগুলো সফটব্যাংকের এই চেষ্টাকে কঠিন করে দিচ্ছে, এমনটাই জানিয়েছে সংবাদমাধ্যমটি।

গ্র্যাব আর উবার, উভয়পক্ষের প্রতিনিধিরাই এ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে।

২০১৬ সালে চীনা রাইড শেয়ারিং প্রতিষ্ঠান দিদি ছুসিং, উবারের চীনা ব্যবসায় কিনে নেয় আর বিনিময়ে উবারকে কিছু শেয়ার দেয়। চলতি মাসের শুরুতে এক খবরে বলা হয়, গ্র্যাবের সঙ্গে উবারের চুক্তিও তেমনটা হতে পারে।

চলতি বছর ফেব্রুয়ারিতে ভারত সফরকালে উবার প্রধান দারা খাসরোশাহি দক্ষিণপূর্ব এশিয়ায় আরও বেশি বিনিয়োগের প্রতিশ্রুতি দেন।