প্রতিবন্ধীবান্ধব ইমোজি প্রস্তাব করলো অ্যাপল

প্রতিবন্ধী ব্যক্তিদের কথা বিবেচনা করে নতুন ১৩টি ইমোজি প্রস্তাব করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2018, 10:03 AM
Updated : 25 March 2018, 10:03 AM

হিয়ারিং এইড, গাইড এবং শারীরিক প্রতিবন্ধকতা বোঝাতেই এই ইমোজিগুলো আনতে চাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে নতুন ইমোজিগুলোর জন্য ইউনিকোড কনসরটিয়াম-এর কাছে আবেদন জমা দিয়েছে প্রতিষ্ঠানটি, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

আবদনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “প্রতিবন্ধী ব্যক্তিদের আরও ভালোভাবে উপস্থাপন করতে অ্যাপল এই ইমোজিগুলো যোগ করার অনুরোধ করেছে। বর্তমানে ইমোজিতে অনেক  বিস্তৃত অপশন রয়েছে, কিন্তু প্রতিবন্ধী ব্যক্তিদের অভিজ্ঞতাকে হয়তো তুলে ধরে না।”

নতুন ইমোজিগুলোর মধ্যে রয়েছে হিয়ারিং এইড, লাঠি বা হুইলচেয়ার ব্যবহার করেন এমন ব্যক্তি, গাইড কুকুর এবং কৃত্রিম অঙ্গ। মোট ১৩টি ইমোজি প্রস্তাব করা হলেও ত্বকের বর্ণ পরিবর্তনের সুযোগ বিবেচনা করলে সংখ্যাটি দাঁড়ায় ৪৫।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, ইমোজিগুলো কেবল শুরু। ভবিষ্যতে আরও অ্যাকসেসিবিলিটি ইমোজি আনা হতে পারে এমন ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

সামনের মাসে এই ইমোজিগুলো খতিয়ে দেখবে ইউনিকোড টেকনিকাল কমিটি। অনুমোদন পেলে ২০১৯ সালের প্রথমার্ধে সংক্ষিপ্ত তালিকার কিছু গ্রাহককে ইমোজি ১২.০ দেওয়া হবে। এরই মধ্যে ২০১৮ সালের ইমোজিগুলোর যাচাই শেষ করবে কমিটি এবং বছরের দ্বিতীয়ার্ধে মূল মোবাইল প্লাটফর্মগুলোতে এর ব্যবহার দেখা যাবে।