ফেইসবুকের শেয়ারে ধ্বস

নিজেদের ইতিহাসের সবচেয়ে বাজে সপ্তাহের দিক থেকে তৃতীয় সপ্তাহটি পার করেছে ফেইসবুকের শেয়ার। কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারি নিয়ে আলোচনা, প্রাইভেসি উদ্বেগ আর সরকারি তদন্তের মুখে এই অবনমন ঘটেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির শেয়ারমূল্যে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 09:55 AM
Updated : 24 March 2018, 09:55 AM

গেল সপ্তাহে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য ১৩ শতাংশেরও বেশি পড়ে গিয়েছে। শুক্রবার লেনদেন বন্ধ হওয়ার আগে ফেইসবুকের প্রতি শেয়ারের মূল্য ছিল ১৬০ ডলারের নিচে।

এর আগে বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে শেয়ারমূল্যের কমতে থাকার বিষয়ে উদ্বিগ্ন নন বলে জানান ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ। তিনি বলেন, “আমরা বিষয়টা এভাবে দেখছি না। এটি আমাদের ব্যবসায়কে দীর্ঘমেয়াদে বা তাৎক্ষণিকভাবে ক্ষতি করছে, এমন বাণিজ্যিক বিষয়গুলোর আমরা দেখছি না। আমাদের কাছে মানুষের আস্থাই সবচেয়ে বড় বিষয়, আর এভাবেই আমরা সিদ্ধান্তগুলো নেই।”

এখন পর্যন্ত হিসাবে এই সপ্তাহটিতে ফেইসবুক প্রায় ৭৫০০ কোটি ডলার বাজারমূল্য হারিয়েছে বলে উল্লেখ করা হয় সিএনবিসি’র প্রতিবেদনে। 

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় প্রায় পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারীর ডেটা অপব্যবহার করেছিল ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা, এমন অভিযোগ ওঠার পর থেকেই তীব্র সমালচনার মুখে আছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। যুক্তরাষ্ট্র আর ইউরোপে এ নিয়ে আইনপ্রণেতাদের নানা প্রশ্নের মুখে পড়ে প্রতিষ্ঠানটি। এই খবর প্রকাশের পরপর ১৯ মার্চ প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য কমে যায় প্রায় সাত শতাংশ। 

এরপর বিভিন্ন সংবাদ প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্রের ভোক্তা সুরক্ষা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ফেডারেল ট্রেড কমিশন বা এফটিসি এই ঘটনায় ফেইসবুকের ভূমিকা নিয়ে তদন্ত করবে। এই খবর প্রকাশের পর মঙ্গলবার প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য আরও আড়াই শতাংশ কমে যায়।

পুরো সপ্তাহটিতে ফেইসবুকের শেয়ারমূল্য বেড়েছে শুরু বুধবার। এই কেলেঙ্কারি নিয়ে জাকারবার্গের নীরবতা ভাঙ্গা আর ক্ষমা চাওয়ার পর সেদিন এই বৃদ্ধি এসেছিল।

বৃহস্পতিবারের মধ্যে গতি পায় ‘ডিলিটফেইসবুক’ প্রচারণা। বিশ্লেষকরা সামনে ফেইসবুক শেয়ারের অনিশ্চিত পথের কথা উল্লেখ করেন। প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা ব্যবহারকারীদের সুরক্ষায় তারা কী কী পদক্ষেপ নিয়েছেন তা আনুষ্ঠানিকভাবে বলতে আইনপ্রণেতাদের করা আহ্বান গ্রহণ করার কথা বলেন। প্ল্যাটফর্মটিতে বিজ্ঞাপনদাতা বড় প্রতিষ্ঠানগুলো বলে এই ঘটনায় তারা ফেইসবুক ছেড়ে যাচ্ছেন না। তারপরও এদিন ফেইসবুকের শেয়ারমূল্য কমে আরও আড়াই শতাংশ। 

সর্বশেষ ৫২ সপ্তাহের মধ্যে ফেইসবুকের সর্বোচ্চ শেয়ারমূল্য ছিল ১৯৫.৩২ ডলার। গেল সপ্তাহের এই অবনমনে যা কমেছে ১৮ শতাংশেরও বেশি।

আরও খবর-