ফেইসবুক আপনার কতটা জানে, কী রাখে?

প্ল্যাটফর্মে ব্যবহারকারীর প্রায় প্রতিটি কাজের তথ্যই সংরক্ষণ করে রাখে ফেইসবুক। সামাজিক মাধ্যমটির অ্যাকাউন্ট খোলার পর থেকেই শুরু হয় এই তথ্য সংগ্রহ। এরপর ব্যবহারকারীর কোনো বিজ্ঞাপন ক্লিক করা, কোনো ইভেন্টে আমন্ত্রণ পাওয়া, তার বন্ধুতালিকা, তিনি কোনো মেসেজ পাঠালে বা গ্রহণ করলে, তিনি কাদেরকে ফলো করছেন, প্রতিটি স্ট্যাটাস আপডেটসহ প্রতিটি তথ্যই সংরক্ষিত থাকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2018, 08:37 AM
Updated : 24 March 2018, 08:45 AM

সরাসরি বলতে গেলে, ফেইসবুকে যাত্রা শুরুর পর থেকে আজ অব্দি সোশাল নেটওয়ার্কটিতে ব্যবহারকারীর করা সবকিছুর ইতিহাসই লিপিবদ্ধ থাকে। এই ডেটা ব্যবহার করে ফেইসবুক ব্যবহারকারীর সম্পর্কে আরও অনেক কিছু জেনে নিতে পারে। বাইরের কেউ যদি এই ডেটায় একবার অননুমোদিত প্রবেশাধিকার পেতে পারে, তবে তারা ব্যবহারকারী সম্পর্কে যে অনেক কিছু জেনে যাবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। ইতোমধ্যে কেমব্রিজ অ্যান্যালিটিকা কেলেঙ্কারি’র ঘটনায় বিষয়টি কিছুটা আঁচ করা যায়।

ফেইসবুক আপনার সঙ্গে কী কী জানে তা চাইলে দেখতে পারবেন আপনি। এজন্য ‘অ্যাকসেসিং ইওর ফেইসবুক ডেটা (Accessing Your Facebook Data)’- নামের পেইজটিতে যেতে হবে। সেখানে একটি তালিকার মাধ্যমে ফেইসবুক আপনার সম্পর্কে কী কী ডেটা রাখছে তা প্রকাশ করা হয়েছে।

ফেইসবুক থেকে নেওয়া স্ক্রিনশট

 

ফেইসবুকের আর্কাইভে আপনার সম্পর্কে কী কী ডেটা জমা হয়েছে তা দেখতে নিচের ধাপগুলো অবলম্বন করতে হবে-

● Facebook.com/settings- এই পাতায় যেতে হবে।

● ‘ডাউনলোড এ কপি অফ ইওর ফেইসবুক ডেটা’ বাটনে ক্লিক করতে হবে

● ‘ডাউনলোড আর্কাইভ’ বাটনে ক্লিক করতে হবে

● এতে কিছু সময় লাগতে পারে, কিন্তু আপনার পুরো আর্কাইভ তৈরি হয়ে গেলে ফেইসবুক আপনাকে জানাবে।

● এটি তৈরি হওয়ার পর আবারও ‘ডাউনলোড আর্কাইভ’-এ ক্লিক করলে আপনার কম্পিউটারে একটি জিপ ফাইল ডাউনলোড হবে।

● এই ফোল্ডার-এর প্রতিটি ফাইল খোলার মাধ্যমে আপনি এই আর্কাইভ ব্রাউজ করতে পারবেন।

ফেইসবুকে একজন ব্যবহারকারীর পুরো জীবনই এই আর্কাইভে সংরক্ষিত। কেউ ফেইসবুক ছেড়ে দিতে চাইলে যদি নিজের প্রোফাইলার কার্যক্রমের একটি কপি রেখে দিতে চান, তবে অ্যাকাউন্ট মুছে ফেলার আগে এই ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন। তবে, এর মাধ্যমে স্পষ্ট বোঝা যায় ফেইসবুক ব্যবহারকারীদের কী কী ডেটা কীভাবে সংরক্ষণ করছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক