পোস্ট আগে দেখানোর নিয়ম বদলাচ্ছে ইনস্টাগ্রাম

টাইমলাইন বিষয়ে ব্যবহারকারীদের বড় একটি অভিযোগ নিয়ে এবার কাজ করতে যাচ্ছে ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 12:12 PM
Updated : 23 March 2018, 12:12 PM

২০১৬ সালের জুনের আগে ফেইসবুক মালিকানাধানী এই অ্যাপটি ব্যবহারকারীদের টাইমলাইনে কখন পোস্ট করা হয়েছে তার উপর ভিত্তি করে পোস্টগুলো দেখাত। এক্ষেত্রে সবচেয়ে পরে করা পোস্ট ব্যবহারকারীর টাইমলাইনে সবার আগে দেখা যেত। কিন্তু ইনস্টাগ্রামে নতুন আনা অ্যালগরিদম মাঝে মধ্যে ব্যবহারকারীদের ফিডের সবার উপরে কয়েকদিন আগের পোস্টও দেখাতে পারে।

বিষয়টি ব্যবহারকারীরা পছন্দ করেননি, নির্মাতাদের কাছেও ভালো লাগেনি- এমনটাই বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন প্রকাশনা বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে। তাই এবার এ নিয়ে সাড়া দিচ্ছে ইনস্টাগ্রাম। 

প্রতিষ্ঠানের ব্লগে দেওয়া পোস্টে বলা হয়, “আমরা শুনেছি আপনার ফিড রিফ্রেশ নেওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে আপনাকে একদম উপরে নিয়ে যাওয়ার বিষয়টি অপ্রত্যাশিত লাগতে পারে।” এ কারণে ইনস্টাগ্রাম ‘নিউ পোস্টস’ নামের নতুন একটি বাটন আনছে, এর মাধ্যমে ব্যবহারকারী ম্যানুয়ালি নিজের ইচ্ছামতো রিফ্রেশ করতে পারবেন।

এই বাটন এখনও অ্যাপটিতে আনা হয়নি। আর একে স্থায়ী ফিচার না বলে ‘পরীক্ষা’ হিসেবেই অ্যাখ্যা দেওয়া হয়েছে পোস্টটিতে।

ইনস্টাগ্রাম আরও জানায়, তারা আবার অন্যান্য মেট্রিকের চেয়ে একদম সাম্প্রতিক পোস্টগুলোকে আগে দেখানো শুরু করবে।

প্রতিষ্ঠানটি বলে, “আপনাদের ফিডব্যাকের উপর ভিত্তি করে আমরা এমন পরিবর্তন আনছি যা ফিডে নতুন পোস্টগুলো প্রথমে দেখানো নিশ্চিত করবে।”

এই পরিবর্তন ঠিক কবে নাগাদ অ্যাপটিতে আসবে তা নিয়েও নির্দিষ্টভাবে কিছু বলা না হলেও, তা খুব শীঘ্রই আসতে পারে বলে ধারণা প্রকাশ করা হয়েছে প্রতিবেদনটিতে।