উবার স্বচালিত গাড়ি দুর্ঘটনার ভিডিও প্রকাশ

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় উবার-এর স্বচালিত গাড়ি আর এক পথচারীর মধ্যে হওয়া মর্মান্তিক দুর্ঘটনার মূহুর্তের একটি ফুটেজ প্রকাশ করেছে পুলিশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2018, 03:28 PM
Updated : 22 March 2018, 03:28 PM

গাড়িটির ধারণ করা ওই ভিডিওতে গাড়ির সামনে ওই পথচারীর চলে আসা আর গাড়ির ভেতরে চালকের আসনে থাকা ব্যক্তির ওই সময়ের প্রতিক্রিয়া দেখা যায়। তবে, ওই দুর্ঘটনার আগে ভিডিওটি নিজেই বন্ধ হয়ে যায়, বলা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

ভিডিওতে গাড়ির ভেতরের দৃশ্যে দেখা যায়, ওই সময় চালকের আসনে থাকা ব্যক্তি গাড়িটি নিয়ন্ত্রণ করছিলেন না। দুর্ঘটনার আগে তিনি নিচের দিকে ও রাস্তা থেকে দূরে তাকিয়ে ছিলেন।

ফুটেজটি প্রকাশ করা হলেও এটি ‘বিব্রতকর’ বলে সতর্ক করা হয়েছে প্রতিবেদনটিতে।  

দুর্ঘটনার সময় ইলেইন হার্জবার্গ নামের ওই নারী পথচারী ক্রসিং দিয়ে রাস্তা পার হচ্ছিলেন না বলে পুলিশ জানায়। তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়ার পর সেখানে তার মৃত্যু হয়। ওই এলাকার পুলিশ জানায়, একটি বাইসাইকেলের সঙ্গে ট্রাফিকের মধ্যে এসে পড়েন হার্জবার্গ। গাড়ি থেকে নেওয়া ভিডিও’র ভিত্তিতে পুলিশ প্রধান সিলভিয়া মোইর বলেন, “তিনি যেভাবে ছায়া থেকে বের হয়ে এসেছেন এটা খুব স্পষ্ট যে, যে কোনো মোডেই দুর্ঘটনা এড়ানো কঠিন হতো।”

 

এক বিবৃতিতে এক উবার মুখপাত্র বলেন, “এই ভিডিও দেখতে বিব্রতকর ও হৃদয়বিদারক, আর ইলেইন-এর আপনজনদের জন্য আমাদের সমবেদনা থাকবে।” সেই সঙ্গে উবার যেভাবে সম্ভব স্থানীয়, অঙ্গরাজ্য আর ফেডারেল কর্তৃপক্ষকে সহায়তা করতে কাজ করছে বলেও জানায়।

ভিডিও ফুটেজে দেখা যায়, হার্জবার্গ রাস্তার বাম লেইনের ছায়া থেকে হঠাৎ সামনে চলে আসেন। এ সময় তিনি একটি সাইকেল টেনে নিয়ে যাচ্ছিলেন। উবার গাড়িটি ডান লেইনে চলছিল।

স্বচালিত গাড়িতে ‘লিডার’ নামের একটি প্রযুক্তি রাখা হয়। এটি সামনের থাকা কোনো বাধা শনাক্তে ব্যবহৃত হয়, এর জন্য দিনের আলো প্রয়োজন হয় না। কিন্তু উবারের ওই স্বচালিত গাড়িটির এই সেন্সর দুর্ঘটনার আগ মূহুর্তে কাজ করেছিল কিনা তা এখনও স্পষ্ট নয়।