শংকায় প্রায় নয় লাখ অরিবিটজ গ্রাহকের ডেটা

নিজেদের প্ল্যাটফর্ম হ্যাকিংয়ের শিকার হয়ে থাকতে পারে, মঙ্গলবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে ভ্রমণের বুকিং সেবাদাতা প্রতিষ্ঠান অরবিটজ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 04:41 PM
Updated : 21 March 2018, 04:41 PM

এই হ্যাকিংয়ের ঘটনায় ২০১৬ থেকে ২০১৭ সালের নির্দিষ্ট সময়ের মধ্যে এই প্ল্যাটফর্ম ব্যবহার করেছেন এমন ৮.৮০ লাখ গ্রাহক ক্ষতিগ্রস্থ হতে পারেন, খবর মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ-এর।

এই ডেটা লঙ্ঘনে ব্যবহারকারীদের পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ আর ক্রেডিট কার্ডের বিস্তারিত তথ্যের মতো ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে থাকতে পারে বলে শংকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২২ জুন আর ২০১৭ সালের ১ অক্টোবর থেকে ২২ ডিসেম্বরের মধ্যে এই প্ল্যাটফর্ম ব্যবহার করেছেন এমন ব্যবহারকারীদের ডেটা এই হ্যাকিংয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে।

অরবিটজ-এর পক্ষ থেকে বলা হয়, “২০১৮ সালের ১ মার্চ আমরা নিশ্চিত হয়েছি যে একজন আক্রমণকারী আমাদের ভোক্তা ও ব্যবসায়িক অংশীদারদের প্ল্যাটফর্মে সংরক্ষিত ব্যক্তিগত তথ্যে প্রবেশাধিকার পেয়ে থাকতে পারে এমন প্রমাণ রয়েছে। আমরা এই ঘটনা তদন্তে তাৎক্ষণিক পদক্ষেপ নিয়েছি আর আক্রান্ত প্ল্যাটফর্ম-এর নিরাপত্তা বাড়িয়েছি ও পর্যবেক্ষণ করছি।”

নিজেদের এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, এখন পর্যন্ত এই প্ল্যাটফর্ম থেকে আসলেই ব্যক্তিগত তথ্য নেওয়া হয়েছে কিনা তার কোনো সরাসরি প্রমাণ আমাদের কাছে নেই।”