স্বচালিত গাড়ির সংখ্যা বাড়াচ্ছে অ্যাপল

স্বচালিত গাড়ির সংখ্যা বাড়িয়ে চলেছে অ্যাপল। জানুয়ারি থেকে ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অফ মোটর ভেহিকলস-এর কাছে নতুন ১৮টি স্বচালিত গাড়ির নিবন্ধন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2018, 09:46 AM
Updated : 21 March 2018, 09:46 AM

বর্তমানে অ্যাপলের মোট স্বচালিত গাড়ির সংখ্যা ৪৫টি। চলতি বছর জানুয়ারির শেষভাগেও এই সংখ্যা ছিল ২৭টি, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

মঙ্গলবার ফিনান্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে বলা হয়, “ক্যালিফোর্নিয়ার পরীক্ষামূলক বহরে স্বচালিত গাড়ির সংখ্যা প্রায় দ্বিগুণ করেছে অ্যাপল। গাড়ির এই সংখ্যা গুগল, ওয়েইমো এবং উবারের মতো প্রতিষ্ঠানগুলোর চেয়ে বেশি এবং জেনারেল মোটর্স-এর পর দ্বিতীয় অবস্থানে।”

অ্যাপলের পর টেসলা’র স্বচালিত গাড়ির সংখ্যা ৩৯টি আর উবারের ২৯টি।

অ্যাপলের স্বচালিত গাড়ির প্রকল্পের ছদ্মনাম বলা হচ্ছে ‘প্রজেক্ট টাইটান’। লেক্সাস আরএক্স৪৫০এইচ এসইউভি গাড়ি নিয়ে এই বহর তৈরি করেছে প্রতিষ্ঠানটি। প্রতিটি গাড়িতে ব্যবহার করা হয়েছে লিডার ও রেডার সেন্সর এবং ক্যামেরার বড় র‍্যাক।

অ্যাপল ইনসাইডার-এর প্রতিবেদনে বলা হয়, “রাইড-হেইলিং সেবার একটি প্লাটফর্ম তৈরির আশা করছে কুপার্টিনোতে প্রধান কার্যালয়ের প্রতিষ্ঠানটি, খুব সম্ভবত তৃতীয় পক্ষের সঙ্গে।”

প্রতিবেদনে আরও বলা হয়, “বিকল্পভাবে তারা নিজস্ব বৈদ্যুতিক যানও নকশা করতে পারে, কিন্তু সেগুলো বানাতে বাইরের কারখানার সঙ্গে চুক্তি করতে হবে প্রতিষ্ঠানটিকে।”