দেড় কোটি টাকায় বিক্রি জবসের সেই আবেদনপত্র

১৯৭৩ সালে পূরণ করা প্রয়াত স্টিভ জবসের চাকরির আবেদনটি বিক্রি হয়েছে ১,৭৪,৭৫৭ ডলার দামে, ডলারের অংকটা প্রায় দেড় কোটি টাকার সমান। এই আবেদনপত্রের নিলাম আয়োজক প্রতিষ্ঠান আরআর অকশন এ তথ্য প্রকাশ করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 03:10 PM
Updated : 19 March 2018, 03:10 PM

প্রতিষ্ঠানের নাম ও আবেদন করা পদের নাম উল্লেখ না করা ওই আবেদনপত্র অ্যাপল শুরুর তিন বছর আগে পূরণ করেছিলেন প্রতিষ্ঠানটির এই সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী। 

এই আবেদনের প্রশ্নপত্র নিলামে তোলা হচ্ছে বলে খবর বের হয় চলতি বছর ফেব্রুয়ারিতে। ওই সময় এটি ৫০ হাজার ডলারে বিক্রির আশা প্রকাশ করা হয়েছ ফর্মটি বানান ভুলে ভরা বলে উল্লেখ করা হয় বিবিসি’র প্রতিবেদনে।

ওই আবেদনে বিশেষ দক্ষতার উল্লেখ করতে গিয়ে জবস “ইলেকট্রনিকস প্রযুক্তি আর ডিজাইন ইঞ্জিনিয়ার”-এর কথা বলেছেন। হিউলেট-প্যাকার্ড এর কাছ থেকে এই দক্ষতা অর্জনের কথা জানাতে গিয়ে হিউলেট-প্যাকার্ড বানান ভুল করে ‘হিউউইট-প্যাকার্ড’ লেখা হয়েছিল বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে। কম্পিউটার বোঝেন কিনা এমন প্রশ্নের জায়গায় জবাব দিয়েছেন- ‘হ্যাঁ’। জবস-এর এই আবেদন কোন পদের জন্য ছিল আর তা সফল হয়েছিল কি-না তা জানা যায়নি।

আবেদনপত্রটিতে জবস নিজের নাম লিখেন এভাবে- ‘স্টিভেন জবস’, ঠিকানার জায়গায় লিখেন ‘রিড কলেজ’। যুক্তরাষ্ট্রের অরিগন-এর পোর্টল্যান্ড-এর ওই শিক্ষাপ্রতিষ্ঠানেই তিনি পড়তেন, যদিও পরে সেখান থেকে তিনি চলে আসেন। গাড়ি চালানোর লাইসেন্স আছে কিনা এমন প্রশ্নে জবস-এর উত্তর ছিল- ‘হ্যাঁ’, কিন্তু কোনো গাড়িতে তার অ্যাকসেস আছি কিনা এমন প্রশ্নে তিনি বলেন, “সম্ভব, কিন্তু সম্ভাব্য নয়।” এরপর ছিল ফোন-এর তথ্য লেখার জায়গা, আইফোন-এর নির্মাতা সে সময় জবাব দিয়েছিলেন- “কিছুই না”।

৮ থেকে ১৫ মার্চ অনুষ্ঠিত এই নিলামে ২০০১ সালে জবস-এর স্বাক্ষর করা একটি ম্যাক ওএস এক্স-এর ম্যানুয়াল ৪১,৮০৬ ডলারে, ২০০৮ সালে জবস-এর স্বাক্ষর করা অ্যাপলের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স-এ জবস-এর বক্তব্য নিয়ে থাকা একটি সংবাদপত্রের প্রতিবেদন ২৬,৯৫০ ডলারে বিক্রি হয়েছে।