কোয়ালকম-কে কিনতে চেয়েছিলেন তিনি, তারপর...

সাবেক প্রধান নির্বাহী পল জ্যাকবস-কে ২৩ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া শেয়ারধারীদের বার্ষিক বৈঠকে পরিচালনা পর্ষদের পুনরায় মনোনয়ন দেওয়া হবে না, শুক্রবার এ কথা জানিয়েছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম। কোয়ালকম-এর সাবেক নির্বাহী চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 01:08 PM
Updated : 19 March 2018, 01:08 PM

কোয়ালকম-এর সহ-প্রতিষ্ঠাতা আরউইন জ্যাকবস-এর ছেলে পল জ্যাকবস সম্প্রতি ৮৮০০ কোটি ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠানটিকে কিনতে চেয়েছেন বলে খবর প্রকাশিত হয়। নিজের ইচ্ছার কথা তিনি কোয়ালকম-এর পরিচালনা পর্ষদকেও জানান। আর এরপরই তাকে পরিচালনা পর্ষদে পুনরায় মনোনয়ন না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

কোয়ালকম-এর এমন সিদ্ধান্ত “দূর্ভাগ্যজনক ও হতাশার” বলে এক বিবৃতিতে জবাব দিয়েছেন পল। তিনি বলেন, এই চিপনির্মাতা প্রতিষ্ঠানটির “সত্যিকারের সুযোগ’ রয়েছে কিন্তু একটি প্রাইভেট প্রতিষ্ঠান হিসেবে তা কাজে লাগানো আরও সহজ হবে।

বিবৃতিতে পল আরও বলেন, “একটি স্বতন্ত্র পাবলিক প্রতিষ্ঠান হিসেবে এই সুযোগগুলো চ্যালেঞ্জিং আর প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদের পারফরম্যান্স সর্বোচ্চ করতে, শেয়ারধারীদের সর্বোচ্চ মূল্য দিতে আর মার্কিন প্রযুক্তিখাতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে একে প্রাইভেট করার কৌশলটির যথার্থতা রয়েছে।”  

শেষ পর্যন্ত জ্যাকবস আনুষ্ঠানিকভাবে কোনো প্রস্তাব পাঠাবেন কিনা তার কোনো নিশ্চয়তা এখনও নেই বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। কিন্তু যদি তিনি তা করেন তখন কী হবে? কোয়ালকম-এর বক্তব্য হচ্ছে, “অবশ্যই প্রস্তাবটি শেয়ারধারীদের প্রতি প্রতিষ্ঠানের দায়বদ্ধতার সঙ্গে যায় কিনা তা যাচাই করা হবে।”

এর আগেও জ্যাকবস এমন আগ্রহ প্রকাশ করেছিলেন বলে নাম প্রকাশ না করা সূত্রের বরাতে জানিয়েছে সিএনবিসি। এক বিবৃতিতে জ্যাকবস বলেন, প্রস্তাব যদি উত্থাপন করা হয় তবে কোয়ালকম পরিচালনা পর্ষদ তা যে যাচাই করবে তাতে তিনি খুশি।

আরও খবর-

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক