চাঁদে নতুন ছয় হাজার গর্তের খোঁজ দিল এআই

স্রেফ কয়েক ঘণ্টায় চাঁদে নতুন ছয় হাজারেরও বেশি গর্তের সঠিক সন্ধান পেয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক নতুন ম্যাপিং প্রযুক্তি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2018, 11:55 AM
Updated : 18 March 2018, 11:55 AM

চাঁদে এমন প্রচুর সংখ্যক গর্ত রয়েছে, এর মধ্যে কিছু শত শত কোটি বছরের পুরানো। চাঁদের জন্য ব্যবহৃত এই ম্যাপিং প্রযুক্তি এর মধ্যে ছয় হাজারেরও বেশি গর্তের সন্ধান পেয়েছে বলে আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়।

কানাডার ইউনিভার্সিটি অফ টরন্টো স্কারবেরোহ-এর সেন্টার ফর প্লানেটারি সায়েন্সেস-এর মোহাম্মদ আলি-দিব বলেন, “মূলত, আমাদের ম্যানুয়ালি একটি ছবিতে তাকিয়ে, গর্তগুলো শনাক্ত করে গণনা করা আর তারপর ছবির আকারের উপর ভিত্তি করে গর্তগুলো কত বড় তা হিসাব করা দরকার।”

জার্নাল ইকারাস-এর প্রকাশিত এই গবেষণার জন্য গবেষকদল প্রথমে চাঁদের দুই-তৃতীয়াংশ আওতায় নেয় এমন একটি ডেটাসেটে কনভোলিউশনাল নিউরাল নেটওয়ার্ক প্রশিক্ষণ দেয়। কনভোলিউশনাল নিউরাল নেটওয়ার্ক হচ্ছে ভিজুয়াল ইমেইজ বিশ্লেষণে ব্যবহৃত এক ধরনের কৃত্রিম নিউরাল নেটওয়ার্ক। এরপর তারা এই নিউরাল নেটওয়ার্ক নিয়ে চাঁদের বাকি এক-তৃতীয়াংশে পরীক্ষা চালান।

মানুষের দেওয়া ডেটাসেট দিয়ে চালানো পরীক্ষার থেকে এই পরীক্ষায় পাওয়া গর্তের সংখ্যা বেড়েছে ৯২ শতাংশ। এর ফলে আগে পাওয়া মোট গর্তের সংখ্যাটি এবার প্রায় দ্বিগুণ হলো বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।   

এর আগে মোট শনাক্ত করা গর্তের সংখ্যাও প্রায় ছয় হাজারই ছিল।

মানুষের দেওয়া ডেটাসেটের তুলনায় এআইভিত্তিক প্রযুক্তির ভুলের পরিমাণ ১১ শতাংশ। এর ফলে এই পদ্ধতি সৌর জগতের বিভিন্ন স্থানের গর্তের তথ্য স্বয়ংক্রিয়ভাবে শনাক্তে দরকারি হয়ে উঠেছে।