কার্ডের চিপ তিনি হাতে বসিয়েছিলেন!

ট্রাভেল কার্ড থেকে চিপ সরিয়ে তা নিজের হাতে স্থাপনের দায়ে অস্ট্রেলিয়ায় এক বায়োহ্যাকার-কে ২২০ অস্ট্রেলীয় ডলার জরিমানা করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2018, 11:23 AM
Updated : 17 March 2018, 12:16 PM

সাইবারনেটিক ডিভাইস ব্যবহারের মধ্যে কেউ নিজের শরীরে জৈবিক কোনো পরিবর্তন আনলে তাকে বায়োহ্যাকার বলা হয়। প্রাণি আর যন্ত্রের মধ্যে যোগাযোগে ব্যবহৃত ডিভাইসগুলো হচ্ছে সাইবারনেটিক ডিভাইস।

অস্ট্রেলিয়ার এই ঘটনায় অন্যান্য খরচের জন্য মিউ-লুডো ডিসকো গামা মিউ-মিউ নামের ওই ব্যক্তিকে আরও এক হাজার অস্ট্রেলীয় ডলারও পরিশোধ করতে হবে। দেশটির নিউ সাউথ ওয়েলস-এর যোগাযোগ কর্তৃপক্ষ কনটাক্টলেস ওপাল কার্ড ইসু করে থাকে। এই কর্তৃপক্ষই ওই ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেছ।

মিউ মিউ-এর বিরুদ্ধে টিকেট ছাড়াই ভ্রমণের অভিযোগ আনা হয়েছে। যদিও তার হাতে থাকা চিপে ভাড়ার তথ্য সংরক্ষিত ছিল। আর চিপটি তখনও কার্ড রিডারে স্ক্যান করা যাচ্ছিল বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এর আগে নিজের এক ফেইসবুক পোস্টে ওই বায়োহ্যাকার আদালতের মুখোমুখি হওয়া নিয়ে সমর্থকদের শুভকামনা চেয়েছিলেন। আদালতে তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে নিয়েছেন তিনি।

মিউ মিউ’র ওপাল কার্ড-এর চিপটিকে হাতে স্থাপনের আগে ১০মিমি.*৬মিমি. আকারে কেটে নেওয়া হয়। এরপর এটিকে একটি বিশেষ প্লাস্টিক দিয়ে মুড়িয়ে পেশাদার লোক দিয়ে হাতে স্থাপন করে নেওয়া হয়।  

এ নিয়ে এবিসি নিউজ-কে তিনি বলেছেন, “আপনি কী করছেন তা না জানলে অবশ্যই ঘরে এটা নিজে চেষ্টা করবেন না।”