বাজারে এলো গ্যালাক্সি এস৯

১৬ মার্চ বাজারে এসেছে স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৯ ও এস৯ প্লাস। চলতি বছর ২৫ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় ডিভাইসটি উন্মোচন করে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2018, 09:26 AM
Updated : 17 March 2018, 09:26 AM

বাহ্যিক দিকে থেকে গ্যালাক্সি এস৮-এর সঙ্গে তেমন পার্থক্য দেখা যায়নি গ্যালাক্সি এস৯-এ।  আগের মত ওলেড এজ-টু-এজ ‘ইনফিনিটি ডিসপ্লে’ রাখা হয়েছে গ্যালাক্সি এস৯ ও এস৯ প্লাস-এ। এস৯-এর পর্দা রাখা হয়েছে ৫.৮ ইঞ্চি আর এস৯ প্লাস-এর পর্দা ৬.২ ইঞ্চি।

গ্যালাক্সি এস৮-এ ক্যামেরার পাশে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের অবস্থান নিয়ে সমালোচনা হয়েছে অনেক। এবার এস৯-এ এর অবস্থান পরিবর্তন করে ক্যামেরার নিচে আনা হয়েছে।

কোয়ালকমের নতুন স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে গ্যালাক্সি এস ৯ ও এস ৯ প্লাসে। বড় পর্দার সঙ্গে বড় ব্যাটারি এবং ছয় জিবি র‍্যাম রয়েছে গ্যালাক্সি এস৯ প্লাসে। আর চার জিবি র‍্যাম রয়েছে গ্যালক্সি এস৯-এ।

এর সঙ্গে সুপার স্পিড ডুয়াল ক্যামেরা রয়েছে গ্যালাক্সি এস৯ প্লাস-এ। আর ডিভাইস দু’টিতে ভেরিয়েবল অ্যাপারেচার ক্যামেরা ব্যবস্থা এনেছে স্যামসাং। এর মাধ্যমে ক্যামেরার অ্যাপারেচার এফ/২.৪ থেকে এফ/১.৫ এর মধ্যে ওঠানামা করানো যাবে। স্বল্প আলোতে ভালো মানের ছবি পাওয়া যাবে এই ক্যামেরায় এমনটাই দাবী করেছে ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি।

নতুন গ্যালাক্সি এস ৯-এর বাজার মূল্য শুরু হচ্ছে ৭১৯ মার্কিন ডলার থেকে। আর গ্যালাক্সি এস ৯ প্লাসের দাম শুরু হচ্ছে  ৮৩৯ ডলার থেকে।