স্বচালিত গাড়িতে যাত্রী সেবা দিচ্ছে ওয়েইমো

কয়েক সপ্তাহ আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজনায় কোনো মানব চালকের নিয়ন্ত্রণ ছাড়াই স্বচালিত গাড়ি পরীক্ষার অনুমোদন পেয়েছে ওয়েইমো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 05:49 PM
Updated : 16 March 2018, 05:49 PM

মানব চালকের কোনো প্রকার হস্তক্ষেপ ছাড়া এই গাড়িকে বলা যেতে পারে ‘সত্যিকারের’ স্বচালিত গাড়ি। এর আগে আরও কয়েকটি প্রতিষ্ঠান স্বচালিত গাড়ির পরীক্ষা চালিয়েছে। কিন্তু সেক্ষেত্রে জরুরী অবস্থায় গাড়ির নিয়ন্ত্রণ নিতে স্টিয়ারিং হুইলের পেছনে একজন মানব চালকের উপস্থিতি বাধ্যতামূলক ছিল।

এবারই প্রথম মানব চালক ছাড়া স্বচালিত গাড়ির পরীক্ষা শুরু করেছে ওয়েইমো। অ্যারিজনায় স্বয়ংক্রিয়ভাবে যাত্রী সেবা দিচ্ছে প্রতিষ্ঠানের স্বচালিত গাড়িগুলো, বলা হয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে।

আপাতত সব যাত্রীই এই গাড়িতে চড়তে পারবেন না। প্রতিষ্ঠানের ‘আর্লি রাইডার’ প্রোগ্রামে যেসব যাত্রী নিবন্ধন করেছেন কেবল তারাই যাত্রা করতে পারবেন। এ বিষয়ে ওয়েইমো প্রধান জন ক্রাফসিক বলেন, অ্যারিজনার ফিনিক্স-এর আশপাশের প্রায় ২০ হাজার মানুষ এই প্রোগ্রামের জন্য নিবন্ধন করেছেন।

শুক্রবার স্বচালিত গাড়িতে যাত্রী সেবার ভিডিও প্রকাশ করেছে ওয়েইমো। ভিডিওতে যাত্রীর অভিব্যক্তি দেখে মনে হয়েছে যাত্রার শুরুটা একই সঙ্গে কিছুটা ভয়ানক এবং অভূতপূর্ব। কিন্তু সব কিছু ঠিকঠাক চললে কয়েক মিনিটের মধ্যে  যাত্রীরা এর সঙ্গে মানিয়ে নিয়ে সাধারণ যাত্রীর মতো আচরণ করতে পারেন এবং নিজেদের কাজ করতে পারেন, অন্তত এমনটাই আশা করছে ওয়েইমো।

ক্রাফসিক বলেন, “এখানে সবচেয়ে দারুণ ব্যাপারটি হলো আপনি হাই তুলতে পারেন।”

কয়েকদিন আগেই স্বচালিত গাড়ি দিয়ে ৫০ লাখ মাইল পাড়ি দেওয়ার মাইলফলকে পৌঁছেছে ওয়েইমো।